আইপিএলের ডোপ টেস্টের পরীক্ষা বার্সেলোনায়

স্পোর্টস ডেস্ক:

করোনাভাইরাস মহামারির মাঝে অবশেষে শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। ৫৩ দিনের এই টুর্নামেন্টে ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিয়মিত করোনা পরীক্ষার বিধিবিধান জারি করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল।

তবে এসবের মাঝেও করোনা হানা দিয়েছে আইপিএলে। ইতিমধ্যে চেন্নাই এ দিল্লি ক্যাপিটালস শিবিরে নেমে আসে করোনার কালো ছায়া। আক্রান্ত হয়েছিলেন বেশকিছু সদস্য। তবে নিয়ম মেনে তারা সবাই সুস্থও হয়েছেন।

সর্বোচ্চ সতকর্তার পরও করোনা যেন পিছু ছাড়ছে না।তাই কঠোর স্বাস্থ্যবিধি মানতে হচ্ছে সবাইকে।

তবে করোনা টেস্টের সাথে এবার যুক্ত হয়েছে ডোপ টেস্ট। আসর শুরুর আগে ক্রিকেটারদের দিতে হবে ডোপ টেস্ট। সে লক্ষে শুরু হয়েছে ডোপ টেস্টের নমুনা সংগ্রহ এবং পরীক্ষা।

প্রথম ধাপে সংগ্রহ করা নমুনা আরব আমিরাত থেকে পাঠানো হয়েছে স্পেনের বার্সেলোনায়। বিষয়টি নিশ্চিত করেছে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)। এই প্রথম কাতালিয়ান অ্যান্টিডোপিং ল্যাবরেটরি ক্রিকেটারদের করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে যাচ্ছে। তবে শুরুতে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি এসব নমুনা দোহায় পাঠাতে চেয়েছিল। যেখানে ব্যয় হতো টেস্ট প্রতি ১২০ ডলার। যা বার্সেলোনার খরচের প্রায় কয়েকগুণ বেশি। তাই সিদ্ধান্ত পরিবর্তন করে তারা।

আইপিএল চলাকালীন ডোপ টেস্টের জন্য ভারতীয় এবং অন্যান্য দেশ মিলিয়ে মাত্র ৫০ জন ক্রিকেটারের রক্ত এবং মূত্রের নমুনা সংগ্রহ করা হবে। এতো অল্প সংখ্যক পরীক্ষা করানোর সিদ্ধান্তকে অনেকেই দেখছেন বাঁকা চোখে। অনেকেই এর সমালোচনাও করেছেন। আইপিএলের তিনটি ভেন্যু – দুবাই, আবুধাবি এবং শারজাতে তিনটি ডোপ কন্ট্রোল স্টেশন তৈরি করবে নাডা।

১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএল। টুর্নামেন্ট শেষ হবে ১০ নভেম্বর।

বিডিজা৩৬৫ /এনএস/এনআর

Check Also

আদালতে আত্মসমর্পন করেছেন প্রদীপের স্ত্রী চুমকি

জার্নাল ডেস্ক : মেজর সিনহা হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাশের দুর্নীতির সহযোগী হিসেবে …

২০২৩ সালের জুনের মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলবে

জার্নাল ডেস্ক :  রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, ২০২৩ সালের জুন মাসের মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে …