আগুন লেগেছে পেঁয়াজের দামে

নিজস্ব প্রতিবেদকঃ

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ করার সংবাদে আবারও আগুন লেগেছে নগরীর পেঁয়াজের বাজারে। কিন্তু ভারত রপ্তানি বন্ধ ঘোষণা করার দিনেই লঙ্কাকাণ্ড বাঁধিয়ে দিলেন অসাধু ব্যবসায়ীরা। একদিনের ব্যবধানে প্রায় দ্বিগুণ দাম বেড়ে পেঁয়াজের কেজি ৮০ টাকা হয়ে গেছে।কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই ভারত গতকাল হুট করে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এরপর ২৪ ঘণ্টা পার না হতেই দেশের বাজারে পেঁয়াজের এমন দাম বাড়ল।

টিসিবির ট্রাকসেল ছাড়া এই অযাচিত পরিস্থিতি নিয়ন্ত্রণে এখনো পর্যন্ত দেখা যায়নি সরকারি কোনো উদ্যোগ।

মঙ্গলবার নগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। অথচ গতকাল দেশি পেঁয়াজের কেজি ছিল ৪৫ থেকে ৫০ টাকা।

বিক্রেতারা বলছেন, সংকটের মধ্যে চাহিদা বেশি থাকলে দাম বাড়বে স্বাভাবিক। আর ক্রেতারা বলছেন, এখন পেঁয়াজ না নিলে দাম আরও বাড়িয়ে দেবেন বিক্রেতারা।

দাম বাড়ার কথা শুনে হালিশহর নয়াবাজার বাজারে পেঁয়াজ কিনতে এসেছেন রোকসানা। পরিবারে তিন সদস্য হলেও তিনি আট কেজি পেঁয়াজ কিনেছেন। তিনি বলেন, এর আগে দাম বাড়তে বাড়তে ২শ পেরিয়ে যায়। এবারও হতে পারে তেমন। তাছাড়া পেঁয়াজ সব সময় প্রয়োজন তাই নেওয়া।

পেঁয়াজের দামের বিষয়ে বন্দরটিলার ব্যবসায়ী মো. মামুন বিডিজার্নালকে বলেন, গতকাল দেশি পেঁয়াজের কেজি বিক্রি করেছি ৪০ টাকা। আজ পাইকারিতে দাম ৬৫ টাকা। যে কারণে ৭০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করছি।

তিনি বলেন, পরিস্থিতি যা তাতে মনে হচ্ছে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে।কারণ গতকাল ভারত রফতানি বন্ধ করার পর আজ পেঁয়াজ কেনার পরিমাণ বেড়ে গেছে। এ অবস্থা চললে বাজারে পেঁয়াজের এক ধরনের কৃত্রিম সংকট দেখা দিতে পারে। এতে আবারও গত বছরের মতো অবস্থা হবে কিনা বলা মুশকিল।

পেঁয়াজের দামের বিষয়ে চকবাজারের ব্যাবসায়ী আমিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পাইকারিতে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। দেশি পেঁয়াজের কেজি ৭০ টাকা বিক্রি হচ্ছে।

হঠাৎ দাম বৃদ্ধির ফলে বাধ্য হয়ে বাড়তি দাম পেঁয়াজ কিনে খেতে হচ্ছে ক্রেতাদের। কম দামে নিম্ন আয়ের মানুষকে পেঁয়াজ দিতে ১০ টি ট্রাকে বিক্রি শুরু করেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। বিভিন্ন জায়গায় টিসিবির পেঁয়াজ কেনা নিয়ে হাতাহাতির ঘটনাও ঘটে।

গত বছরও সেপ্টেম্বর মাসে কোনো ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতেও এক মাসের ব্যবধানে দাম বেড়ে ভালো মানের দেশি পেঁয়াজ প্রতি কেজি ২৪০-২৫০ টাকা ওঠে।

বিডিজা৩৬৫/এনআর

Check Also

বান্দরবানে মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭

জার্নাল ডেস্ক : বান্দরবানের পর্যটকবাহী একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই জন নিহত হয়েছেন। …

সেনেগালে হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহত ১১ নবজাতক

আন্তর্জাতিক ডেস্ক  : আফ্রিকার দেশ সেনেগালের তিভাউন শহরে একটি সরকারি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে …