আগের ভাড়া ফিরলো গণপরিবহনে

নিজস্ব প্রতিবেদক:

করোনার সময় বাড়ানো ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে আগের ভাড়ায় ফিরেছে গণপরিবহনের। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে করোনা পূর্ববর্তী ভাড়া আদায় করা হচ্ছে।

মঙ্গলবার সকালে নগরীর গণপরিবহন ঘুরে দেখা যায়, যাত্রীদের কাছ থেকে আগের ভাড়া আদায় করছে বাসের কনডাক্টররা। যাত্রীরাও আগের ভাড়া দিয়ে নির্দিষ্ট স্থানে যাচ্ছে। তবে আসন সংখ্যার অতিরিক্ত দাড় করিয়ে যাত্রী পরিবহন না নেওয়ার যে নিষেধাজ্ঞা রয়েছে, কিছু গণপরিবহন তা মানছে না।

তাছাড়া, গণপরিবহনে যাত্রী, চালক, সুপারভাইজার, হেল্পার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক ব্যবহার নিশ্চিত করার কথা থাকলেও দেখা মেলেনি সচেতনতার।

এছাড়াও, যাত্রার শুরু ও শেষে বাস-মিনিবাসগুলো পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করার কথা বলা হলেও যাত্রার শুরুতে এমন কিছুই চোখে পড়ে নাই।

ভাড়া বিষয়ে রত্না নামে এক গার্মেন্টস কর্মীর সাথে কথা হলে তিনি বলেন, উঠা নামা ১০ টাকা। আগের ভাড়ার সাথে ২/৩ টাকা বাড়িয়ে নিচ্ছে। আসন সংখ্যার থেকে অতিরিক্ত যাত্রী পরিবহন করছে বাসগুলো।

এ ব্যাপারে চট্টগ্রাম পরিবহন মালিক সমিতি সভাপতি বেলায়েত হোসেন বেলাল বলেন, আমরা সরকারের সিদ্ধান্তকে সাধুবাদ ও স্বাগত জানাই।আজ থেকে পূর্ব নির্ধারিত ভাড়া সহ আমরা সরকারি নির্দেশনা পুরোপুরি মেনে চলবো। আমরা আজ থেকে যাত্রার পূর্বে গাড়ি স্প্রে করেছি এবং এ কার্যক্রম বহাল থাকবে। সংশ্লিষ্ট স্টাফদের মাস্ক ব্যবহারের ও নির্দেশ দিয়েছি। যত সীট তত যাত্রী পরিবহন করা হবে।

এর আগে, করোনা ভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৪শে মার্চ থেকেই বাংলাদেশে গণপরিবহন চলাচল কার্যত বন্ধ করে দেওয়া হয়। দুই মাস পর স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে গত ৩১ মে থেকে গণপরিবহন ও ট্রেন চালু করার অনুমতি দেয় সরকার। তখন বাসে অর্ধেক আসন ফাঁকা রাখার শর্তে প্রায় ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর অনুমতি দেয়া হয়।

তিন মাস বর্ধিত ভাড়ায় বাস-গণপরিবহন চলার পর শনিবার (২৯ আগস্ট) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী ১ সেপ্টেম্বর থেকে করোনাকালীন পূর্বের বাড়ায় বাস-গণপরিবহন চলাচল করবে।

বিডিজা৩৬৫ /এনআর

Check Also

পদ্মাসেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও

রাঙ্গামাটি প্রতিনিধি পদ্মা সেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও। আজ রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় থেকে …

পদ্মা সেতুর উদ্বোধনে স্মারক নোট

জার্নাল ডেস্ক : স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে …