আজকের দিনটি শচীন-গেইলদের সঙ্গে মনে রাখবেন মুশফিকও

0

ক্রীড়া ডেস্ক :

সাল ১৯৮৮ বিনোদ কাম্বলিকে নিয়ে শচীন টেন্ডুলকার ৬৬৪ রানের ইনিংস খেলে প্রথমবারের মতো নিজেকে চেনান। ২২ বছর পর ২০১০ সালে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের প্রথম দ্বিশতক হাঁকাতে দেখা যায় শচীনকে। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের প্রথম দ্বিশতক করেন ক্রিস গেইল। ২০২০ সালে বাংলাদেশের হয়ে তৃতীয় দ্বিশতক তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। এই সব ঘটনার সাক্ষী ২৪ ফেব্রুয়ারি দিনটি।

ভারতের আন্তঃস্কুল ক্রিকেট টুর্নামেন্ট হ্যারিস শিল্ডে শ্রদ্ধাশ্রম বিদ্যা মন্দির স্কুলের হয়ে সেন্ট জেভিয়ারের বিপক্ষে খেলছিলেন কাম্বলি ও শচীন। দুই বন্ধু মিলে ৬৬৪ রানের জুটি গড়েন। পরের বছরই জাতীয় দলের হয়ে অভিষেক হয় ১৬ বছর বয়সী শচীনের। কাম্বলি অবশ্য সুযোগ পেয়েছিলেন ১৯৯১ সালে। কাম্বলি ২০০০ সালেই থামলেও ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ তুলে দিয়ে ক্রিকেট থেকে বিদায় নেন শচীন।২০১০ সালের গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫০ ওভারের ক্রিকেটে প্রথম দ্বিশতকটি এসেছিল শচীনের ব্যাট থেকে। ১৪৭ বলে ২০০ রান করে অপরাজিত ছিলেন মাস্টার ব্লাস্টার।

প্রথম ব্যাটসম্যান হিসেবে ২০১৫ বিশ্বকাপে দ্বিশতক করার রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল। কেনাভেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৭ রানে ২১৫ করে থেমেছিলেন ইউনিভার্সেল বস খ্যাত এই তারকা।মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ক্যারিয়ারের তৃতীয় দ্বিশতক তুলে নেন মুশফিকুর রহিম। ৩১৮ বলে ২০৩ রানে অপরাজিত থাকাকালেই ইনিংস ঘোষণা করে টাইগাররা।ডান-হাতি এই ব্যাটসম্যান ছাড়াও বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ও তামিম ইকবাল একটি করে দ্বিশতক তুলে নিয়েছেন।

Share.

About Author

Comments are closed.