ইংলিশদের ধসিয়ে চালকের আসনে ভারত

ক্রীড়া ডেস্ক :

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচের হারের পর ত্রাহিত্রাহি অবস্থা নিয়েই তৃতীয় টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামে বিরাট কোহলিরা। তবে ট্রেন্টব্রিজ টেস্টে ম্যাচের শুরু থেকেই লড়াইয়ে আছে ভারত। স্বাগতিকদের থেকে ২৯২ রানে এগিয়ে আছে বিরাট কোহলি দল।

আগের দিন তিনশ পার হওয়া ভারতকে মাত্র ২২ রান যোগ করতেই অলআউট করে দিয়ে দ্বিতীয় দিনের শুরুতে বেশ আশা জাগাচ্ছিল ইংলিশরা। কিন্তু দিনের শেষের অন্ধকারটা তখনও আন্দাজ করতে পারেনি স্বাগতিকরা। হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ে তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ।

সোমবার ম্যাচের দ্বিতীয় দিনে ভারতের ৪ উইকেটের পর ইংল্যান্ড তাদের সবকটি উইকেট হারানোর পর ভারতও ২টি উইকেট হারায়। ফলে ট্রেন্টব্রিজ টেস্টের দ্বিতীয় দিনে মোট ১৬ উইকেটের পতন ঘটে। দিনশেষে ২ উইকেটে ১২৪ রান করে মাঠ ছাড়ে ভারত।

প্রথম ইনিংসের মতোই শুরুর দিকে শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের ব্যাটে ভালো শুরু পায় অতিথিরা। ৬০ রানের উদ্বোধনী জুটিতে শুরুতেই গতি পায় ভারত।

বেন স্টোকসের বলে রাহুল বোল্ড হলে ভাঙে এই জুটি। চেতশ্বর পুজারাও শুরু থেকেই হাত খুলে খেলতে থাকেন। তবে ৫১ রানের জুটি গড়ার পর স্পিনার আদিল রশিদের বলে স্টাম্পড হয়ে ফেরেন ধাওয়ান। বাকি সময়টা অধিনায়ক কোহলিকে (৮) নিয়েই কাটিয়ে দেন পুজারা (৩৩)।

এর আগে ৩২৯ রানে থামে কোহলিদের প্রথম ইনিংস। ম্যাচের প্রথম দিনে (১৮ আগস্ট) আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলির ব্যাটে ভালোই লড়ে ভারত। টপঅর্ডার অনেকটা পথ এগিয়ে নিলেও লেট মিডলঅর্ডারে এ টেস্টেও রানের আভাস দেখা যায়নি। প্রথম দিনে ৬ উইকেট হারিয়ে ৩০৭ রান করা ভারত তাই দ্বিতীয় দিনে বাকি ৪ উইকেটে মাত্র ২২ রান করে।

ইংল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন, ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। এছাড়া একটি উইকেট নেন লেগস্পিনার আদিল রশিদ।

প্রথম দিনে মাত্র তিন রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন ভারতীয় অধিনায়ক। এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার ‘নার্ভাস নাইন্টি’তে আউত হয়ে ফিরলেন তিনি। কোহলি ছাড়া বড় স্কোর করেছেন রাহানে। তার ব্যাট থেকে আসে ১৩১ বলে ৮১ রান।

জবাবে স্বাগতিকদের অবস্থা একেবারে যাচ্ছেতাই বললেই চলে। ভারতীয় বোলিং তাণ্ডবে মাত্র ১৬১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। দলের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করেছেন জশ বাটলার (৩৯)। এছাড়া অ্যালিস্টার কুকের ব্যাট থেকে আসে ২৯ রান। ২০-এর ঘর পার হতে পারেননি আর কেউই।

ভারতের হয়ে বল হাতে স্বাগতিকদের ধসিয়ে দিয়েছেন হার্দিক পান্ডিয়া। একাই নিয়েছেন পাঁচ উইকেট। এছাড়া ইশান্ত শর্মা ও বুমরাহ নিয়েছেন দুটি করে উইকেট। আর বাকি উইকেটটি নিয়েছেন মোহাম্মদ সামি।

সাব্বির// এসএমএইচ//২০শে আগস্ট, ২০১৮ ইং ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …