ইউক্রেনে ফরাসি সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক : 

ইউক্রেনে রাশিয়ার চালানো হামলায় ফ্রান্সের এক সাংবাদিক নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহত সাংবাদিকের নাম ‘লেক্লার্ক-ইমহফ’। পূর্ব ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার সময় রাশিয়ার ছোড়া বোমার আঘাতে তার মৃত্যু হয়।

মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। একইসাথে ফ্রান্সের সাংবাদিক নিহতের কথা স্বীকার করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ হামলায় প্রাণ হারানো ফ্রান্সের ওই সাংবাদিকের নাম লেক্লার্ক-ইমহফ। তিনি ফরাসি নিউজ চ্যানেল বিএফএম টেলিভিশনে কাজ করতেন। টেলিভিশনটি জানিয়েছে, লেক্লার্ক-ইমহফ ৩২ বছর বয়সী এবং গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পেশাগত দায়িত্বপালনের জন্য দ্বিতীয়বার ইউক্রেনে গিয়েছিলেন।

এদিকে এই ঘটনায় সরব হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেন, লেক্লার্ক-ইমহফ যুদ্ধের বাস্তবতা দেখানোর জন্যই ইউক্রেনে ছিলেন। রাশিয়ার সামরিক বাহিনীর বোমা হামলা থেকে বাঁচতে বেসামরিক নাগরিকদের নিয়ে একটি বাসে করে পালানোর সময় তিনি মারাত্মকভাবে আহত হন।

অন্যদিকে সোমবার কিয়েভ সফর করা ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা টুইটারে জানিয়েছেন, লেক্লারক-ইমহফ তার দায়িত্ব পালনের সময় রাশিয়ার বোমা হামলায় নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, আমি লুহানস্ক সরকারের সাথে কথা বলেছি এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে তদন্তের দাবি জানিয়েছি। তারা আমাকে সাহায্যের আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। দেশটির দাবি, তারা বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে। তবে ইউক্রেন ও পশ্চিমারা এই আক্রমণকে বিনা উসকানিতে আগ্রাসী যুদ্ধ হিসেবে আখ্যায়িত করেছে। চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও বেসামরিক হত্যার অভিযোগ এনেছে পশ্চিমারা। তবে এমন অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

Check Also

করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২১২

জার্নাল ডেস্ক গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ২৯ হাজার …

শব্দদূষণ নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

জার্নাল ডেস্ক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, অসহনীয় মাত্রার শব্দ …