ইবিতে ‘টিনের তলোয়ার’ নাটক মঞ্চস্থ

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ^বিদ্যালয়ে প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার মঞ্চস্থ হয়েছে। শনিবার (১৩অক্টোবর) বেলা সাড়ে ১২টায় বিশ^বিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলন্য়তনে এ নাটক মঞ্চস্থ হয়। বিশ^বিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা।
বিশ^বিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করে আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমূখ। আইন ও শরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।
বিশ^বিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন,‘ তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোন তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।’
উল্লেখ্য, উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল ধিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সা¤্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উম্মোচন করেন তিনি। নারীদের চরম অবমুল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

সাব্বির// এসএমএইচ//১৩ই অক্টোবর, ২০১৮ ইং ২৮শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …