ইরানের সঙ্গে চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা ট্রাম্পের

আর্ন্তজাতিক ডেস্ক :

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে তাঁর পূর্বসূরি বারাক ওবামার আমলে করা এ চুক্তিকে ক্ষয়িষ্ণু ও পচনশীল অভিহিত করেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, এ চুক্তিতে থাকবে না যুক্তরাষ্ট্র। পাশাপাশি ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপেরও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। তিনি আরো বলেন, মার্কিন নাগরিক হিসেবে এই চুক্তি তাঁকে লজ্জায় ফেলেছিল।

জবাবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পুনরায় চালু করার প্রস্তুতি নিচ্ছে। হাসান রুহানি ইরানের পারমাণবিক শক্তিকে প্রস্তুত থাকতে বলেন। তিনি আরো বলেন, ‘কোনো ধরনের সীমাবদ্ধতা ছাড়াই এই শিল্পকে আমরা সমৃদ্ধ করতে পারব।’

মার্কিন প্রেসিডেন্টের একতরফাভাবে দেওয়া এ ঘোষণা যুক্তরাষ্ট্রের মিত্র ইউরোপীয় দেশগুলোর অবস্থানের বিপক্ষে গেল। অনেক মার্কিন সামরিক উপদেষ্টাও চুক্তি বহাল রাখার পক্ষে ছিলেন।

২০১৫ সালে ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে চুক্তি করে ছয় পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল ভিয়েতনামে।

চুক্তির আওতায় ইরান নিজেদের পরমাণু কর্মসূচি স্থগিত রাখার ব্যাপারে একমত হয়। এর বিনিময়ে দেশটির ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আংশিক তুলে নেওয়া হয়

সাইফুল //এসএমএইচ//৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …