ইসরাইলকে শুধু ইহুদি রাষ্ট্র করতে বিল পাস

আর্ন্তজাতিক ডেস্ক :

ইসরাইলকে শুধু ইহুদিদের রাষ্ট্র হিসেবে সংজ্ঞায়িত করতে বিতর্কিত একটি বিল পাস করে সেটিকে আইনে পরিণত করেছে দেশটির পার্লামেন্ট। বৃহস্পতিবার নেসেটে ‘ইহুদি জাতি রাষ্ট্র’ শীর্ষক এ বিলটি পাস হয়।

বিলটিতে বলা হয়, ইসরাইল ইহুদিদের ঐতিহাসিক মাতৃভূমি। ফলে তাদের জাতীয় স্বার্থ অগ্রগামী ইহুদি বসতি স্থাপন। কারণ এর ভেতরে তাদের আত্মপরিচয় নির্ধারণের বিশেষ অধিকার আছে। বিলে রাষ্ট্রভাষার তালিকায় থাকা আরবির মর্যাদা হ্রাস করা এবং ইসরাইলের রাজধানী হিসেবে ‘সম্পূর্ণ ও অখণ্ড’ জেরুসালেমকে স্বীকৃতিও দেয়া হয়েছে।

ইসরাইলের আরব পার্লামেন্ট সদস্যরা বিলটির ব্যাপক বিরোধিতা করলেও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সেগুলোকে উপেক্ষা করে এ সময়টিকে ‘ইহুদিবাদ ও ইসরাইলের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।

বলা হয়েছে, ইহুদিরা ইসরাইলের জাতিগত আত্মনিয়ন্ত্রণের ক্ষেত্রেও বিশেষ অধিকার রাখেন। আট ঘণ্টারও বেশি সময় ধরে চলা তর্ক-বিতর্কের পর ইসরাইলি পার্লামেন্ট নেসেটে বিলটি ৬২-৫৫ ভোটে অনুমোদিত হয়।

তবে প্রেসিডেন্ট ও অ্যাটর্নি জেনারেলের আপত্তিতে বিলটির প্রাথমিক খসড়া থেকে বেশ কয়েকটি ধারা বাদ দেয়া হয়েছে। ধারাগুলোর একটিতে বিভিন্ন আইনে ‘কেবলমাত্র ইহুদি সম্প্রদায় সৃষ্টিতে’ বিধানটি যুক্ত করার কথা বলা হয়েছিল।

গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট রুইভেন রিভ্লিন এক খোলা চিঠিতে কট্টর ইহুদিদের সতর্ক করে বলেন, তিনি মনে করেন, এই আইনের মধ্যে সহজাত একটি ঝুঁকি রয়েছে। বিশেষ করে এর একটি ধারা তৈরি করা হয়েছে শুধু ইহুদি বসতিগুলোর অস্তিত্ব রক্ষা এবং তাদের বিষয়ে ইতিবাচক প্রচারের জন্য।

সাব্বির// এসএমএইচ//২০শে জুলাই, ২০১৮ ইং ৫ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …