ইসলাম বিদ্বেষ কমছে, উদ্বেগ কাটেনি: ওআইসি

আর্ন্তজাতিক ডেস্ক :

বিশ্বজুড়ে মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন এবং মুসলিম বিদ্বেষের নজরদারি করে গত ১০ বছর ধরে প্রতিবছর একটি রিপোর্ট প্রকাশ করছে আইসিসি।

তাদের সর্বশেষ বছরের বার্ষিক রিপোর্টে (২০১৭-১৮ সালের জুলাই-এপ্রিল) ওআইসি বলছে, আগের বছরের তুলনায় বিশ্বজুড়েই ইসলাম বিদ্বেষ কিছুটা কমেছে। কিন্তু পরিস্থিতি এখনো আতঙ্কিত হওয়ার মতো।

মিয়ানমারে মুসলিমদের ওপর সেদেশের সরকারের বিদ্বেষের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, ইউরোপের বিভিন্ন দেশসহ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন ও ভারতে মুসলিমদের ওপর নানা সহিংস ঘটনার উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

ওআইসি বলছে, অনেকে দেশে মুসলিমরা সুবিচার চাওয়ার সুযোগই পাচ্ছে না। ফলে সেসব জায়গা থেকে তথ্য জোগাড় কঠিন হয়ে পড়ছে।
একই সাথে ওআইসি বলছে, গতবছরের তুলনায় সামগ্রিকভাবে ইউরোপ আমেরিকায় কিছুটা ইতিবাচক লক্ষণ চোখে পড়েছে। যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ কিছুটা কমার কারণ হিসাবে “যুক্তরাষ্ট্রে বর্ণ ও ধর্ম বিদ্বেষ নীতির ব্যর্থতা, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে ভাঙনের” বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

অন্যান্য কারণের মধ্যে বলা হয়েছে, ইউরোপের প্রধান কয়েকটি দেশের নির্বাচনে দক্ষিণপন্থী ইসলাম বিদ্বেষী দলগুলোর পরাজয়, ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে সরকারি পদক্ষেপ এবং বিভিন্ন ধর্মের মধ্যে সৌহার্দ বাড়ানোর প্রয়াস।

চলতি মাসের ৫-৬ তারিখে বাংলাদেশের রাজধানী ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন হওয়ার কথা। সেখানেই ওআাইসির রিপোর্টটি নিয়ে বিস্তারিত কথাবার্তা হবে।

সাব্বির// এসএমএইচ//২রা মে, ২০১৮ ইং ১৯শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …