ই-ভ্যালির মানি লন্ডারিং এর আশঙ্কায় তদন্তে বানিজ্য মন্ত্রনালয়

নিজস্ব প্রতিবেদক

মানি লন্ডারিং এর আশঙ্কা দেখে ডিজিটাল ব্যবসায়িক প্রতিষ্ঠান ই-ভ্যালির কার্যক্রম ক্ষতিয়ে দেখতে তৎপর হয়েছে বানিজ্য মন্ত্রনালয়। গতকাল বুধবার তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান বাণিজ্য মন্ত্রণালয়ের এফটিএ অনুবিভাগের যুগ্ম সচিব মো. আবদুছ সামাদ আল আজাদ।

বাণিজ্যসচিব মো. জাফরউদ্দীন গনমাধ্যমকে বলেন, “কমিটি কাজ ইতিমধ্যে শুরু করেছে। আমরা সবার আগে চাই গ্রাহক যাতে প্রতারিত না হন, সেই ব্যবস্থা। কমিটির প্রতিবেদনে যথাযথ সুপারিশ উঠে আসবে বলে আমি বিশ্বাস করি। আমরা সবাই ই-কমার্সের ভালো চাই।”

গত মঙ্গলবার বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ই-ভ্যালি ডটকম কে চিঠি দিয়েছে। ই-ভ্যালি তার গ্রাহকদের ৮০ থেকে ১৫০ শতাংশ পর্যন্ত অস্বাভাবিক ক্যাশব্যাক অফার দিচ্ছে বলে বাজারে একচেটিয়া কারবারের (মনোপলি) অবস্থা তৈরি হতে যাচ্ছে এবং প্রতিযোগিতার ক্ষেত্রে বিরূপ প্রভাব বিস্তার হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছে বলে চিঠিতে উল্লেখ করেছে প্রতিযোগিতা কমিশন। এ ছাড়া কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কার্ডে ই-ভ্যালির পণ্য কেনার কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করছে।

প্রতিযোগিতা আইনের ১৬ ধারায় একচেটিয়া বাজার তৈরিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এতে বলা হয়েছে, পণ্য বা সেবা কেনাবেচার ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্যায্য বা বৈষম্যমূলক শর্ত আরোপ করে আগ্রাসী মূল্য নির্ধারণ করা যাবে না। কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ই-ভ্যালি এই ধারা লঙ্ঘন করছে।

কার্যক্রম শুরুর দুই বছর পার না হতেই এ পদ্ধতিতে প্রতিষ্ঠানটি এক হাজার কোটি টাকার পণ্য বিক্রি করেছে। অথচ কোম্পানির পরিশোধিত মূলধন মাত্র ৫০ হাজার টাকা। ব্যবসা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এক বছর আট মাস বয়সী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সরকারের বিভিন্ন সংস্থার কাছে নানা অভিযোগও জমা হচ্ছে। প্রতিষ্ঠানটির ব্যবসায়ের ধরন দেখে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এতে মানি লন্ডারিংয়ের সুযোগ রয়েছে।

বিডিজা৩৬৫/চিচি/এনআর

Check Also

চট্টগ্রামে বাসে ধর্ষণচেষ্টা : চালক-হেলপার গ্রেপ্তার

জার্নাল ডেস্ক : চট্টগ্রামে বাসে পোশাক শ্রমিককে ধর্ষণচেষ্টার অভিযোগে অভিযুক্ত বাস চালক ও হেলপারকে গ্রেপ্তার …

বান্দরবানে মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭

জার্নাল ডেস্ক : বান্দরবানের পর্যটকবাহী একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই জন নিহত হয়েছেন। …