ঈদের সকালে মিষ্টি মুখ

লাইফস্টাইল ডেস্ক :

ঈদের দিন বিভিন্ন ধরনের মিষ্টি খাবারে টেবিল ভরে থাকে। সবাই চায় ভিন্ন স্বাদের মিষ্টি খাবার তৈরি করতে। কোরবানির ঈদকে সামনে রেখে রেসিপি আয়োজনে আজ পাঠকদের জন্য কয়েক প্রকারের ডেজার্ট তৈরির রেসিপি দেয়া হলো।

শাহি সেমাই
উপকরণ
সেমাই ১প্যাকেট, ঘি ১/৪ কাপ, এলাচ ৩-৪, দারচিনি ২ পিস,তেজপাতা ১টি, গরম পানি ২ কাপ, চিনি ১ কাপ, লবণ ১/৪ চা চামচ, নারিকেল কুঁচি ১/২ কাপ, বাদাম কুঁচি ১/২ কাপ, কিচমিচ ১/৪ কাপ, মাওয়া বা গুড়োদুধ ২ টেবিল চামচ।

প্রণালি
সেমাই হাত দিয়ে ভেঙ্গে ছোট করে নিন। প্যানে ঘি দিয়ে এলাচ দারচিনি, তেজপাতা দিয়ে নেড়ে একটু ভেজেই তাতে সেমাই দিয়ে ভাজতে থাকুন। নারিকেল দিয়ে মিশিয়ে আঁচ কমিয়ে অনেক সময় নিয়ে সেমাই ভাজুন। কিছু সময় পরপর নাড়ুন যাতে নিচে না লেগে যায়।

সেমাই এর কালার ব্রাউন হয়ে গেলে ফুটন্ত পানি, ১/৪ চা চামচ লবণ ও ৩/৪ কাপ চিনি দিয়ে মিশিয়ে নিন। এখন সেমাই পানি শুষে নিবে। একদম অল্প আঁচে ঢেকে ১০ মিনিট রাখুন। মাঝে ১ বার নেড়ে দিন। এখন কিছমিছ দিয়ে আরো ১ মিনিট ঢেকে বাদামকুঁচি ও মাওয়া মিশিয়ে ২ মিনিটের মত রাখুন।

পেস্তাবাদাম ক্ষীর
উপকরণ
দুধ ১ লিটার, পোলাউর চাল ৩ টেবিল চামচ ( ৩ ঘন্টা ধরে ভিজিয়ে মিহি করে গুড়া) চিনি পরিমান মত, পেস্তাবাদাম ১/৪ কাপ ( মিহি করে বেটে নিতে হবে),কাঠবাদাম ১/৪ কাপ ( গরম পানিতে ভিজিয়ে ছোলা ফেলে মিহি করে বাটা),মাওয়া ১/৪ কাপ, এলাচ ৫ টি।

প্রণালি
একটি পাত্রে দুধ, সবুজ এলাচ ও চালের গুড়া নিয়ে ভাল করে মিশিয়ে নিন যাতে চাল দলা না পাকায়। চুলায় দিয়ে ৩০ মিনিট অল্প আঁচে রান্না করুন। কিছুসময় পরপর নাড়ুন। দুধ কিছুটা ঘন হলে চিনি, সব বাদাম বাটা দিয়ে ১৫ মিনিট রান্না করুন। এখন মাওয়া গুড়া করে ক্ষীরে দিয়ে আরো ৫ মিনিট রান্না করে বাদামকুঁচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

শাহি জর্দা
উপকরণ
২ কাপ বাসমতি বা কালিজিরা চাল,(২ + ১/২) কাপ চিনি, ১/২ কাপ ঘি, ১/২চা চামচ সবুজ এলাচগুড়ো, ২ টি লবঙ্গ, ২টি সবুজ এলাচ, ১চা চামচ কেওড়া জল, ১চা চামচ কমলা রঙ, আনারস কুঁচি ১ কাপ, কিছমিছ ১/৪ কাপ, লালমোহন মিষ্টি ইচ্ছেমত, মাওয়া ২ টেবিল চামচ, কাজুবাদাম কুঁচি ২ টেবিল চামচ, পেস্তাবাদাম কুঁচি ২ টেবিল চামচ, কাঠবাদাম কুঁচি ২ টেবিল চামচ।

প্রণালি
চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ৭ কাপ পানির সাথে ১ টেবিল চামচ তেল,জরদার রঙ, সবুজ এলাচ ও লবঙ্গ যোগ করে ফুটিয়ে নিন। চাল দিয়ে ৮ মিনিট উচ্চ তাপে ৮০% সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

ভাল করে পানি ঝরিয়ে বাতাসে মেলে রাখুন ১০ মিনিট। একটি পাত্রে ঘি দিয়ে আনারস ,কিছমিছ ও বাদামকুঁচি দিয়ে ভাজুন। এরপর চিনি, ১/৪ কাপ পানি ও এলাচগুড়ো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। আনারসের তেতো ভাব দূর করতে ১/৪চা চামচ লবণ দিন।

ভাতগুলো দিয়ে যখন ফুটে উঠবে তখন নেড়ে দিন ভাল করে। ঢাকনা দিয়ে দিন যাতে ভাপ না বের হয়। অল্প আচে ৪০ মিনিট রেখে নামিয়ে মাওয়া,কেওড়া ছিটিয়ে ও লাল মোহন দিয়ে মিশিয়ে ঠাণ্ডা করে নিন ।

সাব্বির// এসএমএইচ//১৩ই আগস্ট, ২০১৮ ইং ২৯শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …