উৎসবমূখর পরিবেশে চট্টগ্রামে জগন্নাথদেবের রথযাত্রা পালিত

0

বিডিজার্নাল প্রতিনিধি :

বন্দরনগরী চট্টগ্রামসহ জেলার বিভিন্ন উপজেলায় উৎসবমূখর পরিবেশে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা। এ উপলক্ষে বুধবার ভোর থেকে বিভিন্ন মন্দিরে শুরু হয় নানা উৎসব ও মাঙ্গলিক অনুষ্ঠান।

সনাতন ধর্মাবলম্বীদের মতে জগন্নাথদেব হল জগতের নাথ বা অধীশ্বর। জগৎ অর্থ বিশ্ব আর নাথ মানে ঈশ্বর। তাদের বিশ্বাস জগন্নাথের কৃপা পেলে মানুষ মুক্তিলাভ করে। তখন তাকে আর মানবজগতে জন্মগ্রহন করতে হয়না।

রথযাত্রা উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ(ইসকন)  এর উদ্যোগে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে বুধবার সকাল ৭টায় শুরু হয় বিভিন্ন অনুষ্ঠান।এর মধ্যে রয়েছে শ্রীমদ্ভাগবত পাঠ, গুরু পুজা, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় যজ্ঞানুষ্ঠান, ভোর আরতি, মহাপ্রসাদ বিতরণ, ভাগবতীয় আলোচনা

এছাড়া নগরীর চকবাজার ডিসি রোডের জগন্নাথ কুঠির, ফুলতলার কৃষ্ণমন্দির, হাজারি গলির মন্দিরসহ নগরীর বিভিন্ন কৃষ্ণমন্দিরে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে। প্রবর্তক ইসকন  শ্রীকৃষ্ণ মন্দিরসহ এসকল মন্দিরের রথযাত্রা বিকেল ৩টায় বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধনের মধ্যে দিয়ে নগরীর প্রবর্তক মোড় থেকে শুরু হয়ে  গোলপাহাড়-চট্টেশ্বরী-কাজীর দেউরী-জামালখান-কোতায়ালী নিউ মার্কেট হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে রথযাত্রাটি ডিসি হিলের নন্দনকানন ইসকন মন্দিরে গিয়ে শেষ হয়।

এতে সৌন্দর্য ও শৃঙ্খলা রক্ষার্থে আইনশৃঙলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি প্রায় সাড়ে পাঁচশ স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে।

আগামী ১৪ জুলাই বিকাল ৩টায় উল্টো রথযাত্রার মধ্যে দিয়ে উৎসবের সমাপ্তি ঘোষণা করা হবে। ইসকন প্রবর্তক মন্দিরের উল্টো রথযাত্রা নগরীর শ্রী শ্রী রাধামাধব মন্দির নন্দনকানন(ডিসি হিল) থেকে, এবং চকবাজার শ্রী জগন্নাথ কুঠিরের উল্টো রথযাত্রা চকবাজার কে বি আামানআলী রোড হরিপদ মাষ্টার বাড়ী থেকে শুরু হবে।

 

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ //  ৬ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.