এইচএসসি-সমমানের ফল প্রকাশ ২৩ জুলাইয়ের মধ্যে

নিজস্ব প্রতিবেদক :

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল আগামী জুলাই মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে বলা হয়েছে, পরীক্ষা শেষ হবার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের যে বাধ্যবাধকতা রয়েছে, তা বিবেচনায় রেখেই খাতা মূল্যায়ন ও ট্র্যবুলেশন শীট তৈরীর কাজ চলছে। সে হিসবে অনুযায়ী ২৩ জুলাইয়ের আগেই ফল প্রকাশ করা হবে।

সমন্বয় কমিটি সূত্রে আরো বলা হয়েছে, আগামী কয়েক দিনের মধ্যেই আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হবে। সে সভায় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে। উক্ত সভায় সব বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত থাকবেন এবং তারাই ফল প্রকাশের তারিখ প্রস্তাব করবেন। সে প্রস্তাব মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে চূড়ান্ত করতে। কারণ রীত অনুযায়ী প্রধানমন্ত্রী সর্ব প্রথম প্রতীকি ফল প্রকাশ করেন। এর পরই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। তাই ফল প্রকাশের তারিখ চুড়ান্ত করার পর প্রধানমন্ত্রীর সম্মতির পর তা ঘোষণা করা হবে।

উল্লেখ্য, চলতি বছর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। গত ২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্তএইচএসসি’র তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ১৪ থেকে ২৩ মে ব্যবহারিক পরীক্ষা শেষ হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানান, ৬০দিন গননা হবে ২৩ মে থেকে। সে হিসেবে ৬০ দিন পূর্ন হবে ২৩ জুলাই। এর (অন্তত ২ দিন) আগেই ফল প্রকাশ করা হবে।

সাব্বির// এসএমএইচ//২৫শে জুন, ২০১৮ ইং ১১ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …