এক কিলোমিটারের মধ্যে ৩৪ পাকা ঘাটলা,বাঁধাগ্রস্থ হচ্ছে পানি প্রবাহ

পটুয়াখালী প্রতিনিধি :

পটুয়াখালী বাউফল পৌর শহরের পয়নিস্কাষনের একমাত্র খালটির ১ কিলোমিটারের মধ্যে নির্মিত হয়েছে ৩৪টি পাকা ঘাটলা। এরমধ্যে পৌরসভা কর্তৃক নির্মিত হয়েছে ১১টি, উপজেলা পরিষদ কর্তৃক নির্মিত হয়েছে ৫টি এবং বাকি ১৮টি পাকা ঘাটলা নির্মিত হয়েছে ব্যক্তিগত ভাবে। ফলে পানি প্রবাহ বাধাগ্রস্থ হয়ে খালটি ভড়াট হয়ে যাচ্ছে।
সরেজমিন দেখা গেছে উপজেলা পরিষদের পিছনে এমপির ব্রিজের পূর্ব পাশ থেকে শুরু করে পশ্চিম দিকে কাগুজীপুল এলাকার পালপাড়া ব্রিজের পশ্চিম পাশ পর্যন্ত ১ কিলোমিটারের মধ্যে ২৮টি এবং থানা ব্্িরজের কাছ থেকে দক্ষিনে ফুলতলা ফুট ব্রিজ পর্যন্ত আধা কিলোমিটারের মধ্যে ৬টি পাকা ঘাটলা রয়েছে। খালের মধ্যে আরসিসি কলাম করে সিড়ির ধাপ দেয়া হয়েছে। যে কারণে পানি প্রবাহ বাধাগ্রস্থ হয়ে ভড়াট হয়ে যাচ্ছে খাল। এ ছাড়াও অসংখ্য কাঠের তৈরি ঘাটলা রয়েছে। পৌর শহরের এই একমাত্র খালটি দিয়ে মালামাল পরিবহনসহ পয়নিষ্কাশন করা হয়। দুই পার দখল করে এসব ঘাটলা নির্মিত হওয়ায় অদূর ভবিষ্যতে খালটির অস্থিত্ব বিলীন হয়ে যাওয়ার আশংকা রয়েছে।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, কালাইয়া বন্দরের কাছে তেঁতুলিয়া নদী থেকে এই খালটির উৎপত্তি হয়ে পশ্চিমে বগা বন্দরের কাছে লোহালীয়া নদী উত্তরে নুরাইনপুর আলগী নদী ও দক্ষিনে নওমালার নগরের হাটের পাশ দিয়ে আদাবাড়িয়া হাজির হাটের কাছে ভূরিয়া নদীতে গিয়ে শেষ হয়েছে। একসময় এই খালটি দিয়ে লঞ্চ চলাচল করত। কালের আর্বতে খালটি ভড়াট হয়ে ছোট হয়ে গেছে। সেই সময় খালের দুই পারের প্রস্থতর ছিল ১শ ফুটের উপরে। বর্তমানে খালের বিভিন্ন অংশে প্রস্থতর হচ্ছে সর্বোচ্চ ২৫ ফুট। পাকা ঘাটলা ছাড়াও এক শ্রেণীর মানুষ খালটির দুই পারের জায়গা দখল করে পাকা ভবন ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মান করেছেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খালটির দুই পাশে উচ্ছেদ অভিযান শুরু করা হলেও রহস্যজনক কারণে তা বন্ধ হয়ে গেছে। পৌরবাসী খালটির বাঁচানোর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

সাইফুল//এসএমএইচ//২০শে মে, ২০১৮ ইং ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …