এবার সৌদিতে ব্যাংক পরিচালনায় নারী

আর্ন্তজাতিক ডেস্ক :

মেয়েদের প্রতি উদার নীতি অবলম্বনের পথে হাঁটছে সৌদি আরব। রক্ষনশীল সৌদি আরবে প্রথমবারের মত একজন নারীকে একটি ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

কিছুদিন আগে রাজপথে ড্রাইভিং-এর লাইসেন্স পায় সৌদি নারীরা। এরপর মেলে সিনেমা দেখার ছাড়পত্র। এবার রক্ষণশীলতা কাটিয়ে দেশের গুরুত্বপূর্ণ পদে বসেলন এক মহিলা। প্রথমবারের মত একজন মহিলাকে দেয়া হল একটি ব্যাংক পরিচালনার দায়িত্ব। সৌদি-ব্রিটিশ ব্যাংক (এসএবিবি) ও আলাওয়াল ব্যাংকের একত্র হয়ে গঠিত হতে যাওয়া নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন সৌদি ব্যবসায়ী লুবনা আল ওলাইয়ান।

বর্তমানে পারিবারিক ব্যবসা চালান লুবনা আল ওলাইয়ান। ভবিষ্যতে ব্যাংকিং শিল্পে সৌদি মহিলাদের পথিকৃৎ হিসেবেই গণ্য হবেন লুবনা। ফোবর্সের ২০১৮ সালে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী নারীদের তালিকায় নাম উঠে আসে আমেরিকায় পড়াশোনা শেষ করা এই মহিলার।

দীর্ঘদিন ধরে রক্ষণশীল নীতি মেনে চলা সৌদি আরবের সাম্প্রতিক উদারপন্থা অবলম্বনেরই ফল হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। সৌদি যুবরাজ মহাম্মদ বিন সলমানের ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে সম্প্রতি দেশটিতে নারীর ক্ষমতায়নে নানাবিধ উদ্যোগ নেয়া হচ্ছে। গাড়ি চালানো, সিনেমা দেখা, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পেয়েছেন মহিলারা। এবার ব্যাংক পরিচালনার দায়িত্বে আসছেন প্রথম কোনও মহিলা।

তবে ব্যাংকের সর্বোচ্চ পদে একজন মহিলা আসীন হলেও সৌদি আরবে কিন্তু এখনও কোনও নারী নিজে গিয়ে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারেন না। সেটা করতে চাইলে ওই অভিভাবকের অনুমোদন নিতে হয়।

এর আগে লুবনা ২০১৪ সাল থেকে আলাওয়াল ব্যাংকের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

সাব্বির// এসএমএইচ//৭ই অক্টোবর, ২০১৮ ইং ২২শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …