এমপিওভুক্তির কাজ শুরু করেছে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে কাজ শুরু করেছে সরকার। এ জন্য শিক্ষা মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে গত ২০ জুন এমপিওভুক্ত করার জন্য আবেদন বাছাই ও অনলাইন ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়। ধারণা করা হচ্ছে ১৫ জুলাইয়ের পর নতুন আবেদন গ্রহণ করা হতে পারে।

রাজধানীর নীলক্ষেতের ব্যানবেইস ভবনে কমিটির দ্বিতীয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।  সম্ভাব্য ওই তারিখ সামনে রেখে যাবতীয় প্রস্তুতি নেয়া হচ্ছে।

কমিটির এক সদস্য জানান, সভায় কমিটির কাজের ধরন, কৌশলসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী অনলাইন সফটওয়্যার তৈরি, বাছাই প্রক্রিয়া ও যোগ্যতা নিরূপণের মাধ্যমে ক্রমিক তৈরির বিষয়ও আলোচনায় উঠে এসেছে।

এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বাজেটে শিক্ষা ক্ষেত্রে সরকার সর্বোচ্চ বরাদ্দ দিয়েছে। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয় কাজ শুরু করেছে। বৃহস্পতিবার দুপুরে পার্বতীপুর উপজেলার নূরুল হুদা উচ্চ বিদ্যালয়ে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

সূত্র জানায়, এক একটি প্রতিষ্ঠানে এবার মাত্র একটি স্তরে এমপিও দেয়া হবে। অর্থাৎ, কোনো প্রতিষ্ঠান ষষ্ঠ থেকে দশম শ্রেণির হলে সেখানে হয় নিম্ন মাধ্যমিক (অষ্টম শ্রেণি পর্যন্ত) বা মাধ্যমিক (নবম-দশম) স্তরে এমপিওভুক্ত করা হবে। সফটওয়্যার সেভাবে তৈরি হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ জানান, এমপিওর নতুন নীতিমালা অনুযায়ী অনলাইন সফটওয়্যার তৈরির পর নতুন করে অনলাইনের নির্ধারিত ছকে আবেদন নেয়া হবে। এরপর স্বয়ংক্রিয়ভাবে শিক্ষা প্রতিষ্ঠানের গ্রেডেশন তালিকা করা হবে। ফলে বিভিন্ন সময়ে শিক্ষা মন্ত্রণালয়ে দেয়া পুরনো আবেদন (হার্ডকপি) কোনো কাজে আসবে না।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ড. বিনয়ভূষণ রায় জানান, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ব্যাপারে বিধিগত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, গত ২২ জুন শিক্ষকেরা বঙ্গভবনে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেন। ওই স্মারকলিপির পরিপ্রেক্ষিতে এমপিওভুক্তির ব্যাপারে গত ২৮ জুন স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে নির্দেশনা দেয়া হয়। ওই চিঠির একটি কপি তারাও পেয়েছেন।

এদিকে, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করছেন। গত ১১ দিন ধরে আমরণ অনশন করছেন তারা।

সাব্বির// এসএমএইচ//৬ই জুলাই, ২০১৮ ইং ২২শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …