সর্বশেষ খবর

এশিয়ান গেমস ফুটবল থেকে বাংলাদেশের বিদায়

ক্রীড়া ডেস্ক :

আগের ম্যাচে কাতারকে হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ, প্রথমবারের মতো নিশ্চিত করেছিল নকআউট পর্ব। তবে এশিয়ান গেমস ফুটবলে শেষ ষোলোয় ওঠার আশা পূরণ হয়নি লাল-সবুজ দলের। গতবারের রুপা জয়ী উত্তর কোরিয়ার সঙ্গে পেরে ওঠেনি বাংলাদেশ। ম্যাচের ফল ৩-১।

শুক্রবার ইন্দোনেশিয়ার উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে শুরু থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়েছিল উত্তর কোরিয়া। প্রতিপক্ষের আক্রমণাত্মক ফুটবলের সামনে বার বার ভেঙে পড়ছিল বাংলাদেশের ডিফেন্স।

মাঝ মাঠের নিয়ন্ত্রণ নিয়ে এবং দুই উইং ব্যবহার করে আক্রমণ তৈরি করে কোরিয়ানরা। ফলে ১৩ মিনিটেই ফল পেয়ে যায় কোরিয়া। একটি ক্রস ঠেকাতে গিয়ে বক্সে বল হাতে লাগে সুশান্ত ত্রিপুরার। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিম সং গোল করে এগিয়ে দেন উত্তর কোরিয়াকে।

৩ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ হতে পারতো কোরিয়ানদের যদি কিম ইয়ংয়ের শট ফিরে না আসতো ক্রসবারে লেগে। ৩২ মিনিটে ফ্রি কিক থেকে তপু বর্মনের হেড ক্রসবারে বাতাস দিয়ে বাইরে গেলে সমতায় ফেরার সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। ওই আপসোস কাটতে না কাটতেই ৩৮ মিনিটে হ্যান ইয়ং থায়ে গোল করে ব্যবধান ২-০ করেন।

কখনো ছোট ছোট, কখনো লম্বা পাসে বাংলাদেশের রক্ষণভগে বল ফেলতে থাকে উত্তর কোরিয়া। আক্রমণের ধারা বজায় রেখে ৬৯ মিনিটে ব্যবধান ৩-০ করে তারা। ক্যাং কুক চুল উত্তর কেরিয়ার তৃতীয় গোলদাতা। বাংলাদেশ তৃতীয় গোলটি খেয়েছে ডিফেন্ডার টুটুল হোসেন বাদশার ব্যর্থতায়। তাকে কাটিয়েই গোলমুখে বল ফেলেছিলেন কোরিয়ার সো জং। সে বলে গোল করতে কোনো সমস্যা হয়নি ক্যাং কুক চুলের।

ধরেই নেয়া হয়েছিল ৩-০ গোলের হার নিয়েই এশিয়ান গেমস ফুটবল থেকে বিদায় নিতে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু ইনজুরি সময়ে সা’দ উদ্দিনের দেয়া গোলে বাংলাদেশ হারের ব্যবধান কমিয়ে ৩-১ করে। এর মধ্যে দিয়ে শেষ হলো বাংলাদেশের ফুটবলের স্মরণীয় এক এশিয়ান গেমস।

গ্রুপ পর্বে থাইল্যান্ডের সঙ্গে ড্র করে ও কাতারকে হারিয়ে এবারই প্রথম প্রতিযোগিতার নকআউট পর্বে পা রেখেছিল বাংলাদেশ।শুক্রবার এর আগে হকিতে পুল ‘বি’তে নিজেদের তৃতীয় ম্যাচে মালয়েশিয়ার কাছে ৭-০ গোলে হারে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে বাংলাদেশ হারিয়েছিল ওমান ও কাজাখস্তানকে।

সাব্বির// এসএমএইচ//২৫শে আগস্ট, ২০১৮ ইং ১০ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …