এসএসসি’র প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি: শিক্ষামন্ত্রী

জার্নাল ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সম্প্রতি দিনাজপুর শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে যা হয়েছে-তা মূলত প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নয়। কারণ, প্রশ্নপত্র সরাসরি কোনো পরীক্ষার্থীর হাতে যায়নি। আর যেটি হয়েছে তা পদ্ধতিগত ভুলের কারণেই। এ জন্য সংশ্লিষ্ট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

শনিবার (১ অক্টোবর) দুপুরে চাঁদপুরে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, গত কয়েক বছরে দেশের পাবলিক পরীক্ষাগুলোতে কোনো প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি। তবে প্রশ্নপত্র বণ্টন করতে গিয়ে কিছু ভুলের কারণে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তাই প্রশ্নপত্রের সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকে ধর্মীয় ও নৈতিক শিক্ষা সম্পর্কে বাস্তবসম্মত এবং সময় উপযোগী লেখা স্থান পেতে সবধরনের উদ্যোগ নিয়েছে সরকার। যার ফলে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষার সঙ্গে নিজেদের গড়ে তুলতে সক্ষম হবে।

এদিকে চাঁদপুরে অনুষ্ঠিত সম্প্রীতি সমাবেশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শান্তি হচ্ছে সব প্রকার উন্নয়নের পূর্বশর্ত। তাই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। কারণ, এই শান্তি না থাকলে উন্নয়ন সম্ভব না।

তবে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ধর্মের নামে মারামারি, কাটাকাটি এবং বিদ্বেষ ছড়িয়ে কোনো অপশক্তি দেশের এই শান্তির পরিবেশ নষ্ট করতে পারবে না।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …