ওজন বাড়লেই আটকে যাবে সেনা সদস্যদের পদোন্নতি

আর্ন্তজাতিক ডেস্ক :

প্রকাশিত হয়েছে ভারতীয় সেনার অ্যানুয়াল কনফিডেন্সিয়াল রিপোর্ট বা এসিআর। সেখানে তুলে ধরা হয়েছে বেশ কয়েকটি চাঞ্চল্যকর তথ্য। এই রিপোর্ট প্রত্যেক সেনা অফিসারের জন্য আলাদা আলাদা করে প্রকাশিত হয়। সেখানেই নজরে এসেছে এক সেনা অফিসারের রিপোর্ট। তিনি প্রয়োজনের তুলনায় যথেষ্টই ভারি। এই ঘটনায় যথেষ্ট ক্ষুব্ধ সেনা কর্তৃপক্ষ। বলা হয়েছে- এভাবে ওজন বাড়াতে থাকলে পদোন্নতি আটকে দেওয়া হবে।
ওজন বেশি হওয়ায় ভারতীয় সেনার রোষানলে পড়েছেন তিনি। তাকে বলা হয়েছে দুটি ছবি জমা দেওয়ার জন্য। একটি সাইড প্রোফাইলের ছবি, অপরটি মাথা থেকে পা পর্যন্ত ছবি।
তবে শুধু এই অফিসারকেই নয়, প্রত্যেক অফিসারকেই এই ধরণের দুটো করে ছবি দিতে হবে কর্তৃপক্ষকে। যাতে কোনও অফিসারই ওজন বেশি বাড়াতে না পারেন। মোট কথা সেনা অফিসারদের ওজনের ওপর নজরদারি চালাতেই এই সিদ্ধান্ত বলে খবর।

গত কয়েক বছর ধরেই সেনা জওয়ান ও অফিসারদের রোগা হওয়ার পরামর্শ দিচ্ছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। সূত্রের খবর এবার সেই ইস্যুতেই কড়া পদক্ষেপ নিতে চলেছে কর্তৃপক্ষ। পদোন্নতি আটকে দেওয়ার মতো সিদ্ধান্ত জওয়ানদের মধ্যে সাড়া ফেলেছে।
কিছুটা ভীতিতেই জওয়ানরা রোগা হওয়ার চেষ্টায় থাকবেন বলে মত কর্তৃপক্ষের। বলা হয়েছে যারা দৈহিক গঠনের বিষয়টি অবহেলা করবেন, তাদের পদোন্নতি দেওয়া হবে না। নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিজেদের শরীরকে সুগঠিত রাখা ‘দায়িত্বের’ মধ্যে পড়ে।
অতীতে সেনা সদস্য ও অফিসারদের ফিটনেসের ওপর তাদের পোস্টিং নির্ভর করত। তবে এখন মোটা হওয়ার প্রবণতা দেখা দিচ্ছে জওয়ানদের মধ্যে। ফলে কমে যাচ্ছে শারীরিক ফিটনেসও। তাই তাদের রোগা হতে এবার আর পরামর্শ নয়, সরাসরি পদোন্নতির ওপর হস্তক্ষেপ করছে সেনা কর্তৃপক্ষ। যাতে নিজেদের ভবিষত্যের কথা ভেবে ওজন কমানোর চেষ্টা করেন তারা।

সাব্বির// এসএমএইচ//৮ই আগস্ট, ২০১৮ ইং ২৪শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …