ওষুধ ছাড়াই রোদে পোড়া ত্বক ভাল করুন

লাইফস্টাইল ডেস্ক :

কাজের জন্য বাইরে যেতে হয় না এমন মানুষ পাওয়া যাবে না। আর বাইরের ধূলাময়লা ও তার সাথে রোদের কড়া তাপে ত্বক পুড়ে যাবেই। এতে উজ্জ্বল ত্বক হয়ে পড়ে মলিন ও পুড়ে কালো হয়ে যায়। আবার অনেক জ্বালা পোড়াও হয়। যা থেকে বাঁচতে প্রাকৃতিক কিছু উপাদানই যথেষ্ট।

১) আলু
রোদে ত্বক পুড়ে গেলে কাঁচা আলু গোল করে কেটে বা শিল পাটায় বেটে ত্বকে লাগান। ত্বকের পোড়া ভাব কমাতে এটি অনেক উপকারি। তবে আলু রাতে ব্যবহার করাই ভাল।

২) গ্রীন-টি
বাইরে থেকে এসে এটি ত্বকে লাগালে ত্বক ঠাণ্ডা হবে। পোড়া ত্বকের জ্বালা পোড়া কমাতে একটি কাপড় সাধারণ তাপমাত্রার গ্রীন-টি তে ভিজিয়ে পোড়া ত্বকে চেপে চেপে লাগান। ১৫ থেকে ২০ মিনিট লাগান। এভাবে কিছু সময় পর পর কয়েকবার করুন।

৩) বেদানা
বেদানা অনেকেরই পছন্দের ফল। তবে এই বেদানা ত্বকের জন্যও খুব উপকারি। ত্বকের যেকোন ধরনের দাগ ও পোড়া ভাব দূর করতে বেদানার রস তুলায় ভিজিয়ে ত্বকে লাগিয়ে হালকা করে সেই তুলা দিয়েই মালিশ করুন। ত্বক উজ্জ্বল হবে।

৪) স্ট্রবেরী
ত্বক পুড়ে যাওয়ার যন্ত্রনা কমাতে কয়েকটি পাকা স্ট্রবেরী একসাথে পিষে পোড়া ত্বকে লাগান। উপকার পাবেন।

৫) শশা
বাজারের কেমিক্যাল মেশানো বেশিরভাগ ওষুধের চেয়ে শশা বেশি উপকারি। পোড়া ত্বকের ট্রিটমেন্টের জন্য শশা বেটে ত্বকে লাগান। শশার জুস বানান এবং গ্লিসারিন আর গোলাপজলের সাথে মিশিয়ে সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন।

 ৬) টমেটো
টমেটোর লাল রঙের উপাদানটি সূর্যের আলোর ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। প্রতিদিন ৫ চামচ টমেটোর পেস্ট মাত্র ৩ মাস খেলে ত্বকের সান প্রোটেকশন ২৫% বাড়ানো যায়। এছাড়া এর রস ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হবে ও হারানো রঙ ফিরে পাবে।

সাব্বির// এসএমএইচ//১লা আগস্ট, ২০১৮ ইং ১৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …