ওয়েলস-রূপকথা নাকি পর্তুগিজ ইতিহাস

0

বিডিজার্নাল ক্রীড়া ডেস্ক :

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল ও গ্যারেথ বেলের ওয়েলসকে নিয়ে বাজি ধরার লোক খুব কমই ছিল। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য যে, এই দুটি দলের একটি টুর্নামেন্টের ফাইনালে পা রাখতে যাচ্ছে। আগামী বুধবার রাতে ইউরোর সেমিফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল ও ওয়েলস। ম্যাচটিতে জয় পাওয়া দলটি ফাইনালে পা রাখবে।

পর্তুগাল ও ওয়েলসের মধ্যকার সেমিফাইনালের ম্যাচটি বাংলাদেশ সময় বুধবার রাত একটায় শুরু হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স ও সনি ইএসপিএন।

ওয়েলসের জন্য ইউরোটা এখনো স্বপ্নের মতোই। ১৯৫৮ সালের পর প্রথমবারের মতো মেজর টুর্নামেন্টে খেলতে এসেই ফুটবলবিশ্বকে চমকে দিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় গ্রেট ব্রিটেনের দেশটি। পর্তুগালকে হারাতে পারলেই রূপকথার খুব কাছাকাছি চলে যাবে বেলের দল।

অন্যদিকে ইউরোপের কুলিন দল না হলেও ইউরো গত তিনটি আসরে পর্তুগালের পারফরম্যান্স কিন্তু দারুণই ছিল। ২০০৮ সালে কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে (৩-২) হেরে গেলেও ২০০৪ সালে ঘরের মাঠে ফাইনাল খেলেছিল দলটি। যদিও সেবার গ্রিসের কাছে হেরে চোখের জলে মাঠ ছাড়েন রোনালদোরা।

চার বছর আগে তথা ২০১২ সালের ইউরোতেও সেমিফাইনালে উঠেছিল পর্তুগাল। তবে স্পেনের কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নযাত্রা থেমে যায় রোনালদোর দলের। চার বছর পর আর কাঁদতে চায় না পর্তুগিজরা। ফাইনালকে চোখ করেই ওয়েলসের বিপক্ষে মাঠে নামবে ফার্নান্দো সান্তোসের দল।

ওয়েলসের স্বপ্নযাত্রার নায়ক বেল। টুর্নামেন্টে তিনটি গোল করে গ্রেট ব্রিটেনের দলটিকে রূপকথার জন্ম দেয়ার স্বপ্ন দেখাচ্ছেন এই রিয়াল মাদ্রিদ উইঙ্গার। এরমধ্যে ফ্রি-কিক থেকেই করেছেন তিনটি গোল। ফলে পর্তুগালের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়েও বেলের কাছে দারুণ পারফরম্যান্স চাইবে ওয়েলস শিবির।

অন্যদিকে বেলের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছেন পর্তুগিজ তারকা রোনালদো। পাঁচ ম্যাচের চারটিতেই গোলের দেখা পাননি রিয়াল মাদ্রিদ সুপারস্টার। শুধু গ্রুপ পর্বের শেষ ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করেন তিনি। তবে গুরুত্বপূর্ণ ম্যাচে বরাবরই জ্বলে উঠেন রোনালদো। ওয়েলসের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে সিআর সেভেন নিজের জাত চেনাতে পারেন কি না সেটিই এখন দেখার বিষয়।

১৯৫৮ সালের পর প্রথমবারের মতো মেজর টুর্নামেন্টে খেলতে এসেই বিস্ময় উপহার দিয়েই চলেছে বেলের ওয়েলস। স্বপ্নের ফাইনাল থেকে আর মাত্র একটি জয় দূরে গ্রেট ব্রিটেনের দলটি। ইংল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় ওয়েলস। এরপর শেষ ষোলোতে উত্তর আয়ারল্যান্ডকে ১-০ এবং কোয়ার্টার ফাইনারে বেলজিয়ামকে ৩-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় ক্রিস কোলম্যানের দল।

অন্যদিকে পর্তুগালের জন্য শাপেবর হয়েছে গ্রুপ পর্বের বাজে ফর্ম। গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নেয় রোনালদোর দল। শেষ ষোলোতে ক্রোয়েশিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলে জয় দিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে পর্তুগিজরা। এরপর কোয়ার্টারের লড়াইয়ে টাইব্রেকারে পোল্যান্ডকে ৫-৩ গোলে হারিয়ে সেমিতে উন্নীত হয় পর্তুগাল।

পর্তুগাল ও ওয়েলস এর আগে তিনবার মুখোমুখি হয়েছিল। পর্তুগিজদের দুই জয়ের বিপরীতে ওয়েলস জিতেছে একটিতে। ১৯৪৯ সালে দুই দলের মধ্যকার প্রথম সাক্ষাতে ৩-২ ব্যবধানের জয় পায় পর্তুগাল। ২০০০ সালে সর্বশেষ লড়াইয়ে ৩-০ ব্যবধানে জয় পায় পর্তুগিজ শিবির। অন্যদিকে ১৯৫১ সারে দ্বিতীয় সাক্ষাতে ওয়েলসের জয়টি ২-১ ব্যবধানের। অবশ্য আগের তিনটি লড়াই-ই ছিল প্রীতি ম্যাচ। এই প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক ম্যাচে লড়বে দল দুটি।

ওয়েলসের সামনে রূপকথার হাতছানি। পর্তুগালের সামনে ২০০৪ সালের ফাইনালে হারের ক্ষতে প্রলেপ দেয়ার লক্ষ্যে এগিয়ে যাওয়ার মিশন। শেষ হাসি হাসবেন কে? রোনালদো নাকি বেল?

সেমিফাইনালের লড়াইয়ে দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে পাচ্ছে না ওয়েলস। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে টুর্নামেন্টে দ্বিতীয়বারের মতো হলুদ কার্ড দেখায় ফাইনালে ওঠার লড়াইয়ে নিষিদ্ধ থাকবেন টটেনহ্যাম ডিফেন্ডার বেন ডেভিস ও আর্সেনাল তারকা অ্যারন রামসে। ডেভিসের জায়গায় মেজস কোলিন্স এবং রামসের জায়গায় অ্যান্ডি কিং খেলবেন বলেই আশা করা হচ্ছে।

অন্যদিকে উইলিয়াম কারভালহোকে পাচ্ছে না পর্তুগাল। ইনজুরির কারণে ওয়েলসের বিপক্ষে সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচটিতে খেলতে পারবেন না এই ডিফেন্সিভ মিডফিল্ডার। পর্তুগিজ শিবিরে আর কোনো ইনজুরি সমস্যা নেই।

২০০৪ সালের ঘরের মাঠে ইউরোর ফাইনালে গ্রিসের কাছে হেরে ১৯ বছর বয়সী রোনালদো চোখের জলে মাঠ ছেড়েছিলেন। সেই বেদনাদায়ক পরাজয়ের এক যুগ পর আরেকটি ফাইনাল হাতছানি দিয়ে ডাকছে সিআর সেভেনকে। রোনালদো কি পারবেন পর্তুগালকে ফাইনালে নিয়ে যেতে নাকি রূপকথার জন্ম দেবে বেলের ওয়েলস- জানতে হলে আরো কয়েক ঘণ্টা অপেক্ষায় থাকতে হবে।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ //  ৬ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.