কক্সবাজারে কেএসআরএম লিমিটেডের ‘আরসিসি স্ট্রাকচার ইন কোস্টাল এরিয়া’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

0

চট্টগ্রাম ব্যুরো :

কেএসআরএম লিমিটেডের উদ্যোগে সম্প্রতি ‘আরসিসি স্ট্রাকচার ইন কোস্টাল এরিয়া’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। পর্যটন শহর কক্সবাজারের অভিজাত হোটেল টিউলিপের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার দুই শতাধিক প্রকৌশলী অংশ নেন।
মতবিনিময় সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত প্রযুক্তি বিজ্ঞানী, বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (বুয়েট) সাবেক ডিন ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের প্রফেসর এমিরেট্স ড. এম শামীম জেড বসুনিয়া।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন কেএসআরএম লিমিটেডের অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহিদুর রহমান ও মার্কেটিং অ্যান্ড সেলস ডিরেক্টর এনামুল হক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কেএসআরএম লিমিটেডের মিডিয়া কনসালটেন্ট মিজানুল ইসলাম।
মতবিনিময় সভায় দেশে চলমান উন্নয়ন কর্মকা-ের বড় বড় যেসব প্রকল্পে কেএসআরএমের অংশীদারীত্ব ও বিশেষত্ত্ব রয়েছে তা তুলে ধরেন মার্কেট রিচার্স অ্যান্ড ডেভেলপমেন্ট উইংস হেড কর্নেল (অব.) মোহাম্মদ আশফাকুল ইসলাম। স্টিল উৎপাদন বৃত্তান্ত ও রড পরিশোধন পদ্ধতি নিয়ে কথা বলেছেন কেএসআরএম লিমিটেডের মার্কেটিং অ্যান্ড সেলস ডিরেক্টর এনামুল হক। কোম্পানির বিভিন্ন কর্মকা-ের ভিডিও ক্লিপ প্রদর্শন করেন ভারপ্রাপ্ত প্রধান ব্রান্ড কর্মকর্তা মনিরুজ্জামান রিয়াদ।
মূল প্রবন্ধে প্রফেসর ড. এম শামীম জেড বসুনিয়া উল্লেখ করেন, বাজারে অনেক ধরণের পণ্য রয়েছে। কিন্তু নির্মাণ ক্ষেত্রে পণ্যের ব্যবহার নিশ্চিত করার ক্ষেত্রে গুণগতমানের বিষয়টি সবার আগে বিবেচনায় রাখা উচিত। তা না হলে টেকসই নির্মাণ নিশ্চিত করা সম্ভব নয়। টেকসই নির্মাণ না হওয়া মানে দুর্ঘটনার ঝুঁকি বৃদ্ধি পাওয়া। এমনিতেই বাংলাদেশের বিভিন্ন এলাকা ভূগৌলিকভাবে ঝুঁকিপ্রবণ। তাই অপেক্ষাকৃত ঝুঁকিমুক্ত থাকতে হলে মানসম্পন্ন পণ্য ব্যবহার করা উচিত। আর তা নিশ্চিত করতে হবে প্রকৌশলীদের। কারণ যেকোনো নির্মাণ কাজের আগে প্রকৌশলীদের দারস্থ হন সাধারণ মানুষ। সুতরাং মানুষের আস্থার জায়গায় আঘাত দেওয়া যাবে না। তাদের সঠিক নির্দেশনা দেওয়ার দায়িত্ব প্রকৌশলীদের। তা না হলে অবকাঠামোগুলো হবে চরম ঝুঁকিপূর্ণ। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে ব্যাপক হতাহতের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাবে না।
মতবিনিময় সভায় বক্তারা বলেন, কেএসআরএম লিমিটেড শুধু একটি প্রতিষ্ঠান নয়, যেনো একটি পরিবারের নাম। ‘শেকড় থেকে শিখরে’ এ সত্যকে ধারণ করে কেএসআরএমের অগ্রযাত্রা। জন্মলগ্ন থেকে হাটি হাটি পা পা করে কেএসআরএম লিমিটেড ইতিমধ্যে দেশের রড প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হিসেবে সুপ্রতিষ্ঠিত। দীর্ঘ ৩৪ বছর ধরে এ শিল্প গ্রুপ সুনামের সঙ্গে ব্যবসা পরিচালনা করে আসছে। পাশাপাশি পণ্যের গুণগতমান রক্ষা ও গ্রাহক সন্তুষ্টি কোম্পানির প্রধান লক্ষ্য। সেই ধারাবাহিকতায় কোম্পানি সময়ের সঙ্গে তাল মিলিয়ে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে দেশের অগ্রসরমান ইস্পাত শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। প্রচুর শিক্ষিত বেকারের কর্মসংস্থান হয়েছে কেএসআরএম লিমিটেডে। জাতীয় অর্থনীতিতে রাখছে গুরুত্বপূর্ণ অবদান।

সাব্বির// এসএমএইচ//২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.