করোনায় যুক্তরাষ্ট্রে বেকারত্বের নতুন রেকর্ড

0

করোনাভাইরাসের প্রাণঘাতী থাবায় মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৪ কোটি মানুষ বেকার হয়ে পড়েছে বলে জানিয়েছে দেশটির শ্রম বিভাগ। এপ্রিলে দেশটিতে বেকারত্বের হার বেড়ে হয়েছে ১৪ দশমিক ৭ শতাংশ, বিগত ৯০ বছরের মধ্যে যা সর্বোচ্চ।

অর্থনীতিবিদদের শঙ্কা, ৩০’র দশকে মহামন্দার পর প্রথমবার যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার ২০ শতাংশ ছুঁতে পারে এ মাসেই।

মার্কিন শ্রমবিভাগ জানিয়েছে, গেল সপ্তাহেই দেশটিতে বেকারভাতার আবেদন করেছেন প্রায় ২১ লাখ মানুষ। বিধিনিষেধ শিথিল হলেও তিন মাসের লকডাউনে বিপর্যস্ত আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে কর্মীছাঁটাই চলছে এখনও।

তবে খুচরা পণ্যের দোকান, রেস্তোরাঁ, জিম, পার্লার এমনকি কিছু গাড়িনির্মাতা প্রতিষ্ঠানে কাজ শুরু হওয়ায় ডেকে পাঠানো হচ্ছে পুরোনো কর্মীদের অনেককে। ফলে তালিকা হালনাগাদ হলে এ মাসে বেকারত্বের হার কিছুটা কমতে পারে বলেও আশাবাদী অনেকে।

এদিকে বৃহস্পতিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৮ হাজার ৪৬১ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩ হাজার ৩৩০ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৮ হাজার ৭২৫ জন।

যুক্তরাষ্ট্রের শুধু নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৫৩ জনের। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৬ হাজার ৩০৯ জন। এরপরই রয়েছে নিউ জার্সি। সেখানে মৃত্যু হয়েছে ১১ হাজার ৪১২ জনের, আক্রান্ত এক লাখ ৫৯ হাজার ২৬৪ জন।

Share.

About Author

Comments are closed.