করোনায় এবার বাংলাদেশি-আমেরিকান পুলিশ কর্মকর্তার মৃত্যু

করোনাভাইরাসে এবার প্রাণ হারালেন নিউইয়র্ক শহরের ট্রাফিক বিভাগের তৃতীয় শীর্ষ পদবীর পুলিশ কর্মকর্তা বাংলাদেশি-আমেরিকান মোহাম্মদ চৌধুরী। তিনি গত রোববার (১৯ এপ্রিল) শহরের কুইন্স জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃত্যুর তিন সপ্তাহ আগে থেকে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন করোনায় আক্রান্ত মোহাম্মদ চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী ও তিন কন্যা সন্তান রেখে গেছেন।

মোহাম্মদ চৌধুরীর গ্রামের বাড়ি কুমিল্লায়। তবে তার জন্ম ও বেড়ে ওঠা রাজধানী ঢাকায়। তিনি লেখাপড়া করেছেন যথাক্রমে মির্জাপুর ক্যাডেট কলেজ, ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

মোহাম্মদ চৌধুরী ছিলেন নিউইয়র্কের পুলিশ বিভাগের প্রথম দিকের বাংলাদেশি। তিনি সেখানে দীর্ঘ ৩০ বছর সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। তিনি নিউইয়র্ক নগরীর ট্রাফিক বিভাগের বরো সেকশন কমান্ডারের দায়িত্বে নিয়োজিত ছিলেন।

মোহাম্মদ চৌধুরী কর্মক্ষেত্রে যোগদান করেন ১৯৯০ সালের ৩০ এপ্রিল। তিনি ট্রাফিক সুপারভাইজার হিসেবে পদোন্নতি পান ১৯৯৬ সালে। ২০০৯ সালে ট্রাফিক ম্যানেজার হিসেবে পদোন্নতি পেয়ে নিজের দক্ষতায় এগিয়ে যান তিনি। ২০১৬ সালে দীর্ঘ ২০ বছর ধরে নিয়মানুবর্তিতার জন্য পদক পান।

মোহাম্মদ চৌধুরী বাংলাদেশি-আমেরিকান (এনওয়াইপিডি) ট্রাফিক বিভাগের এ যাবৎকালের সবোর্চ্চ র‍্যাঙ্কধারী কর্মকর্তা। পরে তিনি সেকশন কমান্ডার হিসেবে পদোন্নতি লাভ করেন ২০১৮ সালে। নিউইয়র্ক পুলিশের ট্রাফিক বিভাগে কর্মরত বাংলাদেশিদের কাছে তিনি মডেল হিসাব সমধিক সুপরিচিত ছিলেন।

নিউইয়র্কের বাঙালি কমিউনিটিতে মোহাম্মদ চৌধুরী ছিলেন অত্যন্ত সম্মানিত একজন ব্যক্তি। তিনি সেখানকার প্রবাসীদের কাছে অভিভাবক হিসাবেও সমাদৃত ছিলেন। তাই তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গোটা বালাদেশি কমিউনিটিতে নেমে এসেছে শোকের ছায়া।

তার মৃত্যুতে বাংলাদেশ-আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন (বাপা)গভীর শোক প্রকাশ করেছে।

প্রসঙ্গত, বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রায় ৮ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও ৪০ হাজারের মতো মানুষ। তবে যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক অঙ্গরাজ্য বিশেষ করে নিউইয়র্ক সিটির অবস্থা সবচেয়ে শোচনীয়। নিউইয়র্কে ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়ে প্রচুর বাংলাদেশি মারা গেছেন।

শনিবার গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে আরও ১০ বাংলাদেশি মারা গেছেন। এ নিয়ে গত ৩২ দিনে করোনায় আক্রান্ত হয়ে সে দেশের পাঁচটি রাজ্যে ১৬৭ জন বাংলাদেশি মারা গেলেন। এদের মধ্যে নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ১৫২ জনের।

Check Also

বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

জার্নাল ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলতি বছর …

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬

জার্নাল ডেস্ক : করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে …