করোনা পরিস্থিতি নিয়ে চট্টগ্রামের দুই তরুণের ওয়েবসাইট

0

আরেফিন খালেদ :
বাংলাদেশের সার্বিক করোনা পরিস্থিতির উপর ভিত্তি করে একটি ওয়েব অ্যাপ তৈরি করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশবিদ্যার ছাত্র আল-ইকরাম ইলাহী হৃদয়। এ কাজে তাকে সহযোগিতা করেছেন তার বন্ধু আল-আমিন খান। তারা এই ওয়েবসাইটে ইন্টেরেক্টিভ টুলের মাধ্যমে বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর ভবিষ্যৎ বিস্তার অনুমান করার জন্য সবচেয়ে আদর্শায়িত মডেল SEIR ব্যবহার করেছেন।এই SEIR মডেলটি বর্তমান বিশ্বে সকল গবেষকরা ফ্রন্ট-লাইন গবেষণায় ব্যবহার করছেন।
জানতে চাইলে হৃদয় বলেন, করোনা নিয়ে অনেক অ্যাপ ও ওয়েবসাইট ইতিমধ্যে আছে। তবে আমাদের চিন্তা একটু ভিন্ন ছিলো। এই ওয়েবসাইটে ইন্টেরেক্টিভ টুলের মাধ্যমে বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর ভবিষ্যৎ বিস্তার অনুমান করার জন্য সবচেয়ে আদর্শায়িত মডেল SEIR ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ এই মডেলটির ব্যবহার এই প্রথম। ওয়েবসাইটের এই মডেলটি থেকে জানা যাবে কোভিড-১৯ এর কারণে সামনের দিনগুলিতে দেশে কতজন আক্রান্ত হবে, সুস্থ ও মারা যাবে। তা ছাড়া আরো জানা যাবে কতজন কোভিড-১৯ এর ফলে এই রোগের সংস্পর্শে এসেছে, আক্রান্ত হয়েছে কিন্তু লক্ষন দেখা দেয়নি। কতজন হালকা ভাবে আক্রান্ত রোগি আছে কিন্তু এখনো রিপোর্ট করেনি, খুব সংকটপূর্ণ অবস্থায় কতজন রোগি আছে। এই মডেলের পরিসংখ্যানের ভিত্তিতে সামনে দিন গুলিতে বাংলাদেশের কি পরিমান লজিস্টিক সাপোর্ট লাগতে পারে এবং কতজন রোগি ICU তে যাবে তার ও ধারণা পাওয়া যাবে।
তা ছাড়াও এই ওয়েবসাইটের হিট ম্যাপের মাধ্যমে জানা যাবে বাংলাদেশর কোন জেলায় কত জন আক্রান্ত ও কোন জেলাটি হটস্পট হিসেবে আছে। ঢাকা শহরের কোন এলাকায় কতজন আক্রান্ত তা ক্লাস্টার করে দেখানো হয়েছে যাতে করে ওই এলাকাগুলো মানুষ এড়িয়ে চলতে পারে ও হটস্পট এলাকাগুলো চিহ্নিত করতে পারে। এছাড়া ওয়েবসাইটটি কোভিড-১৯ এর দৈনিক, সপ্তাহিক গ্রোথ কত শতাংশ বাড়ছে সে হিসেবও দিচ্ছে। বর্তমান আক্রান্তের সংখ্যা কত দিনে দ্বিগুণ হবে, প্রতি দশ লক্ষে কতজন পজিটিভ কেস পাওয়া যাচ্ছে, প্রতি দশ লক্ষে কতজনকে টেস্ট করা হয়েছে সে হিসেবও পাওয়া যাবে ওয়েবসাইটটিতে। সামাজিক দূরত্ব স্থাপন করে কিভাবে করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা সম্ভব সেটিও এনিমেশনের মাধ্যমে বুঝানো হয়েছে। ধীরে ধীর ওয়েব অ্যাপটিতে আরো অনেক ফিচার যুক্ত হবে বলে জানানা নির্মাতারা।
ওয়েব অ্যাপটির ঠিকানা হল www.bdcovid.com। অ্যাপটির নির্মাতা আল- ইকরাম ইলাহী হৃদয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। এছাড়া তিনি দাদো ( Disaster Action and Mitigation Organnization ) তে রিসার্চ এসিসট্যান্ট হিসেবে কর্মরত আছেন। তার বন্ধু আল -আমিন খান জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। তিনি পেশায় একজন ওয়েব ডেভেলপার।

Share.

About Author

Comments are closed.