করোনা ভাইরাসের কারণে শেয়ারবাজারে দরপতন

0

আন্তর্জাতিক ডেস্ক :

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বড় ধরনের আর্থিক মন্দার কবলে পড়তে যাচ্ছে বিশ্ব। শুক্রবার বিভিন্ন দেশের শেয়ারবাজারে ব্যাপক দরপতন ঘটেছে। ২০০৮ সালে বৈশ্বিক মন্দার পর শুক্রবারই সবচেয়ে বেশি দরপতনের ঘটনা ঘটলো।

আন্তর্জাতিক ভ্রমণ আর সরবরাহ ব্যবস্থায় সংকট দেখা দেয়ায় মন্দার কবলে পড়তে পারে যুক্তরাষ্ট্র ও ইউরো জোন। বৃহস্পতিবার মার্কিন শেয়ারবাজারে সূচক ৪ শতাংশ পড়ে। শুক্রবার দরপতন ঘটেছে এশিয়ার শেয়ারবাজারেও।

এদিন জাপানের শেয়ারবাজার নিক্কেইতে সূচকের পতন ঘটেছে ৪ দশমিক ১২ শতাংশ। সিডনির এএসএক্স২০০ তে পতন হয়েছে ৩ শতাংশ। দক্ষিণ কোরিয়ার কসপি সূচক হারিয়েছে ২ দশমিক ৮৭ শতাংশ আর হংকংয়ে ২ দশমিক ৫ শতাংশ। তবে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে সাংহাই-৩ দশমিক ৮৭ শতাংশ।

এদিকে সপ্তাহের শেষ দিনে সকাল থেকেই নিম্নমুখী ভারতের বম্বে স্টক এক্সচেঞ্জ। শুক্রবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই সেনসেক্স ১১৫৫ পয়েন্টের বেশি পড়ে পৌঁছে যায় ৩৮ হাজারের ঘরে। প্রায় সাড়ে তিনশো পয়েন্ট পড়ে নিফটি পড়ে নেমে যায় ১১ হাজারের ঘরে।

শেয়ার বাজারে বেদান্ত, ইয়েস ব্যাংক, হিন্দালকো, টাটা মোটরস, টাটা স্টিলসহ একাধিক শেয়ারের দাম পড়েছে। দাম পড়েছে এইচডিএফসি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ইনফোসিসেরও। এ নিয়ে টানা ছয়দিনের পতনে শেয়ার বাজার থেকে বিনিয়োগকারীদের প্রায় ১০ লাখ কোটি রুপি উড়ে গেছে বলে আশঙ্কা করছেন বাজার বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন পর্যন্ত ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে। আর এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজারেরও বেশি মানুষ এবং মারা গেছেন অন্তত ২৮৫৮ জন।

Share.

About Author

Comments are closed.