করোনা মোকাবিলা সূচকে দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

জার্নাল ডেস্ক :

করোনা থেকে সেরে ওঠার সূচকে আট ধাপ এগিয়ে এলো বাংলাদেশ। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বের ১২১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন পঞ্চম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ শীর্ষ অবস্থানে।

বৃহস্পতিবার (৭ মে) জাপানভিত্তিক নিক্কেই এশিয়ার প্রকাশিত ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচকে’ এই তথ্য উঠে এসেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকাদানের হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচক প্রকাশ করা হয়। এতে পয়েন্টের ভিত্তিতে বিশ্বের দেশগুলোকে সাজানো হয়।

সর্বশেষ বৃহস্পতিবার এপ্রিল মাসের সূচক প্রকাশ করা হয়েছে। বিশ্বের ১২১ দেশের মধ্যে সূচকের শীর্ষে রয়েছে কাতার এবং সংযুক্ত আরব আমিরাত। তাদের পয়েন্ট ৮৭। এখানে বাংলাদেশ পেয়েছে ৮০ পয়েন্ট। যার ফলে বাংলাদেশের অবস্থান এখন পাঁচ। গত মার্চে ৭২ পয়েন্ট নিয়ে তালিকার ১৩তম অবস্থানে ছিল বাংলাদেশ। আর

বিশ্বের দেশগুলোর মধ্যে পঞ্চম হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ৭৯ পয়েন্ট পেয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ও বিশ্বে ষষ্ঠ অবস্থানে আছে নেপাল। তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। বিশ্বে এর অবস্থান ২৩তম। ৩১তম অবস্থান নিয়ে দক্ষিণ এশিয়ায় চতুর্থ অবস্থানে আছে শ্রীলঙ্কা। ৬২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম অবস্থানে আছে ভারত।

Check Also

৯২ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন

জার্নাল ডেস্ক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ৯২ বারের মতো পেছানো …

অর্থ আত্মসাতের মামলা: জ্যাকুলিনের জামিন

বিনোদন ডেস্ক সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে অর্থ আত্মসাতের মামলার অভিযোগ পত্রে নাম উঠেছিল বলিউড …