কাতার বিশ্বকাপে প্রতিটি দলে থাকবে ২৬ জনের স্কোয়াড

ক্রীড়া ডেস্ক

২০২০ সালে আসন গেঁড়ে বসা করোনা মহামারী পুরো বিশ্বকেই নাড়িয়ে দিয়েছে। ছোঁবলের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে এলেও এখনও পুরোপুরি করোনামুক্ত নয় বিশ্ব। অন্যান্য বিষয়ের মতো একটা সময় খেলাধুলার জগতটাই অন্ধকার হয়ে পড়েছিল।

ক্রমশ আলোর জগতে ফিরলেও খেলাধুলাকে এখনও মাঠে নামানোর আগে আয়োজকদের মাথায় রাখতে হচ্ছে ক্রীড়াবিদ থেকে শুরু করে সাধারণ দর্শকদের শারিরিক সুস্থতার বিষয়টিও। এ কারণে ফুটবল, ক্রিকেট, হকিসহ সবধরণের ইভেন্টে স্কোয়াডের আকারটাও পরিবর্তিত হয়েছে বহু আগে। এই ধারা বহাল থাকবে আসন্ন কাতার বিশ্বকাপেও।

সাধারণত আন্তর্জাতিক ফুটবলে কোনও দেশ একটি প্রতিযোগিতা বা একটি ম্যাচের জন্য ২২ জনের দল তৈরি করতে পারে। বিশ্বকাপ বা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে দলে ২৩ জন ফুটবলার রাখতে পারত অংশগ্রহণকারী দেশগুলি। কাতার বিশ্বকাপে এই সংখ্যাটা ২৬ জনের। করোনার কথা মাথায় রেখেই সিদ্ধান্তটি নিয়েছে ফিফা। এর ফলে দলগুলি হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল তৈরি করতে পারবে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে প্রথম একাদশের বাইরে অতিরিক্ত ১৫ জন ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ এবং কর্মকর্তাদের সংখ্যা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলকভাবে রাখতে হবে দলের চিকিৎসককে। দলের বেঞ্চে এই ২৬ জনের বেশি কারও বসার অধিকার থাকবে না।

করোনার কারণে ২০২০ সালে ইউরো কাপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই এ বার হাঁটল ফিফা। করোনা সংক্রমণের ভয়াবহতা কমলেও বিশ্বের সর্বত্রই এখনও কম-বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সাবধানতা হিসাবেই বিশ্বকাপেও ফুটবলারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাটি।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …