কারিগরি শিক্ষার হার ৬০ শতাংশে উন্নীত করা হবে: শিক্ষামন্ত্রী

0

বিডিজার্নাল প্রতিনিধি :

২০৩০ সালের মধ্যে কারিগরি শিক্ষার হার ৬০ শতাংশে উন্নীত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা সরকারের অগ্রাধিকার খাত আর এ অগ্রাধিকারের মধ্যে কারিগরি শিক্ষকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সরকার কারিগরি শিক্ষায় এনরোলমেন্ট লক্ষ্যমাত্রা ২০২০ সালে শতকরা ২০ ভাগ নির্ধারণ করেছে। 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার রাজধানীর একটি হোটেলে ‘স্কিলস্ এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)’-এর মাধ্যমে কারিগরি শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণে বিশ্ব ব্যাংক কর্তৃক নতুন করে ১০০ মিলিয়ন ডলার প্রদান উপলক্ষে দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে এ কর্মশালায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম সামছুন নাহার, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডাইরেক্টর মি. চিমিয়াও ফন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) অশোক কুমার বিশ্বাস ও স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইমরান অনুষ্ঠানে বক্তৃতা করেন। 
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষার মূল লক্ষ্য হলো নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। গতানুগতিক সাধারণ শিক্ষা দিয়ে এ লক্ষ্য অর্জন সম্ভব নয়, প্রয়োজন প্রযুক্তিনির্ভর কারিগরি শিক্ষা। এজন্য সরকার কারিগরি শিক্ষাকে ঢেলে সাজিয়েছেউল্লেখ করে তিনি বলেন, কারিগরির কোর্স কারিক্যুলাম যুগোপযোগী করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, কারিগরির কোর্স কারিক্যুলাম যুগোপযোগী করা হয়েছে।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ৮ মে ২০১৬

Share.

About Author

Comments are closed.