কোটার প্রজ্ঞাপনে আটকা পড়েছে বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক :

সরকারি চাকরিতে কোটা বাতিল নিয়ে প্রজ্ঞাপন জারি না হওয়ায় বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দিতে পারছে না পিএসসি। এই অবস্থায় আটকে আছে ৪০ তম বিসিএসের প্রজ্ঞাপন।

পিএসসির সদস্য সালাহউদ্দিন জানান, তারা এখন ৩৬ ও ৩৭তম বিসিএসের ননক্যাডার এবং ৩৮ ও ৩৯তম বিসিএসের লিখিত পরীক্ষা নিয়ে কাজ করছেন। তবে কোটার বিষয়টি এখনো পরিষ্কার না হওয়ায় ৪০ তম বিসিএসের প্রজ্ঞাপন দেয়া যাচ্ছে না।

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এ অবস্থায় সরকারি চাকরিতে কোটা বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু প্রজ্ঞাপন জারি না হওয়ায় কোটা পদ্ধতি এখনও রয়ে গেছে।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, প্রতি বছরই বিসিএসের প্রজ্ঞাপন দেয়ার চেষ্টা করছেন তারা। ইতিমধ্যে ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ হয়েছে। এখন ৩৬ ও ৩৭ তম বিসিএসের ননক্যাডার নিয়োগের কাজ চলছে। ৩৮ ও ৩৯ তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষার প্রস্তুতি চলছে। এবার ৪০তম বিসিএস নিয়ে কাজ করবে পিএসসি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ বলেন, কোটা নিয়ে কাজ চলছে।  দ্রুততম সময়ে এ নিয়ে প্রজ্ঞাপন দেয়া হবে।

উল্লেখ্য, ১১ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটাপদ্ধতি বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২৭ জুন জাতীয় সংসদে প্রধানমন্ত্রী আবারো কোটা বাতিলের কথা বলেন। তিনি জানান, কোটা বাতিলের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে।

সাব্বির// এসএমএইচ//৩০শে জুন, ২০১৮ ইং ১৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …