কোটা সংরক্ষণের দাবি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের

নিজস্ব প্রতিবেদক :

সরকারি চাকরি ও শিক্ষাক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য কোটা সংরক্ষণের দাবিতে রাজধানীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সচেতন নাগরিক সমাজ।
শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এই মানববন্ধনে পাঁচ দফা দাবি জানানো হয়।
দাবিগুলো হচ্ছে  সরকারি চাকরিতে নিয়োগের বিশেষ ব্যবস্থাটি সকল সরকারি, আধা সরকারি, স্বায়িত্বশাসিত, পরিষদীয়, করপোরেশন, সরকারি-ব্যাংক বীমার চাকরিতে নিয়োগের ক্ষেত্রে যেন প্রযোজ্য হয় তা নিশ্চিত করা, উক্ত ব্যবস্থা চালু করার জন্য গঠিত কমিটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিত্ব রাখা, বিধি প্রনীত হলে সে অনুযায়ী স্বচ্ছ, সহজ, ও যথাযথ ভাবে চাকরিতে নিয়োগ নিশ্চিত করা ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আসন সংরক্ষণ করা।
মানববন্ধনে বক্তব্য রাখেন প্রকৌশলী তরুণ তপন দেওয়ান চাকমা, জ্ঞানেন্দ্রীয় চাকমা, এলারা দেওয়ান চাকমা প্রমুখ।
তারা বলেন, সম্প্রতি সাধারণ ছাত্রদের আন্দোলনের ফলে সরকার কোটা বিলোপ করার ঘোষণা দিয়েছে। কিন্তু একই সঙ্গে প্রতিবন্ধী এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বিশেষ ব্যবস্থায় চাকরির আশ্বাসও দিয়েছেন প্রধানমন্ত্রী। এই যৌক্তিক, সুবিবেচিত ও সময়োপযোগী সিদ্ধান্তের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে অন্তঃস্থল থেকে অশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। একই সঙ্গে মূলধারার জনগোষ্ঠী উদারতার সঙ্গে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য চাকরি সংরক্ষণের বিষয়টি গ্রহণ করায় আমরা ধন্য।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কোটার যৌক্তিতা তুলে ধরে বক্তারা আরও বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী সমতা বিধানের জন্য সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য ৫ শতাংশ আসন সংরক্ষিত রয়েছে। এর ফলে কিছু সংখ্যক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন সরকারি চাকরিতে নিয়োগ পেয়ে জাতির সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখছে। এখন কোটা বন্ধ হয়ে গেলে এই জনগোষ্ঠীর সরকারি চাকরি পাওয়া প্রায় অসম্ভব পড়বে এবং অগ্রগতি থমকে যাবে

সাইফুল// এসএমএইচ//৪ঠা মে, ২০১৮ ইং ২১শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …