কোরবানির ঈদে মজাদার বিফ মাসালা বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক :

চলে এসেছে কোরবানির ঈদ। আর এই উৎসবে গরুর মাংস ছাড়া যেন খাওয়া চলেই না। তবে এক ধরনের গরুর মাংস রান্না নয়, বিভিন্ন পদ রান্না করুন ঈদ আনন্দে। তাই রেসিপি আয়োজনে ধারাবাহিক ভাবে দেয়া হবে গরুর মাংসের বিভিন্ন ধরনের রান্নার রেসিপি। বিফ মাসালা বিরিয়ানি, কোরবানিতে অনেকেই এটি তৈরি করতে পছন্দ করবেন…

মাংস রান্নার উপকরণ

গরুর মাংস দেড় কেজি (মাঝারি আকারের কাটা),  টকদই ১ কাপ, লবণ স্বাদমত, আদা, রসুন বাটা ২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, কাশ্মিরি লাল মরিচগুড়ো ১চা চামচ, চিনি ১ চা চামচ, টমেটো কিউব ৩টি, জিরাগুড়ো ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, গরম মশলা একসাথে গুড়ো/বাটা, (এলাচ ৫-৬ টি, লবঙ্গ ৩ টি, দারুচিনি ২ টুকরা, জ়ায়ফল ১/২,জয়ত্রী ১/২ চা চামচ, শাহীজিরা ১ চা চামচ), তেল ১/৪ কাপ ও ঘি ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি
মাংস পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি ভারী ও বড় প্যানে ঘি বাদে মাংস ও বাকি উপকরণ মিশিয়ে নিন।

৪ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে উচ্চ তাপে ১০ মিনিট রান্না করুন।এখন চুলার আঁচ কমিয়ে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা রাখুন।

মাংস সিদ্ধ হলে ঘি দিন। তেল ভাসলে ও গ্রেভি ঘন হলেই চুলা বন্ধ করে দিন। পাত্রটি ঢেকে রাখুন।

চাল তৈরির উপকরণ

পোলাউ বা বাসমতি চাল ১ কেজি, আদার রস ১ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা ,এলাচ ৩ টি, তেজপাতা ২ টি, শাহি জিরা ১ চা চামচ, তারকা মৌরি ১ পিস, কাঁচামরিচ ৫ টি, লবণ স্বাদমত।

প্রণালি
বাসমতি চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। পাতিলে ১৫ কাপের মত পানি দিন। আদা বাটা,কাঁচামরিচ, লবণ, আস্ত গরম মশলা ও ১ টেবিল চামচ তেল দিন।

পানি ফুটে উঠলে চালের পানি ঝরিয়ে পাতিলে দিয়ে দিন । ভাত ৭০% সিদ্ধ(ফুটন্ত পানিতে ৭-৮ মিনিট রাখলেই হবে) হলে চুলা বন্ধ করে ভাত থেকে পানি ঝরিয়ে নিন।

বিরিয়ানির উপকরণ
পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ, আদা কুচি ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ১/২ কাপ, ১ কাপ দুধে ১ চা চামচ করে কেওড়া জল, গোলাপজল ও সামান্য রং মিশানো ঘি ২ টেবিল চামচ, টমেটো কুচি ১কাপ, জর্দ্দার/ জাফরান রং সামান্য।

প্রণালি
একটি হাড়িতে ঘি মাখিয়ে নিন। ৩/৪ ভাগ মাংস গ্রেভিসহ বিছিয়ে দিন। মাংসের উপর হাফ ভাত দিন। তার উপর বেরেস্তা, ধনেপাতা, আদা ও টমেটো কুচি, হাফ গরম মশলা গুঁড়া ও হাফ দুধের মিশ্রণ বিছিয়ে দিন।

বাকি মাংস দিয়ে বাকি বেরেস্তা, ধনেপাতা, আদা ও টমেটো কুচি, গরম মশলা গুঁড়া ও দুধের মিশ্রণ দিন। বাকি ভাত বিছিয়ে দিন।

উপরে ঘি ও রঙ ছিটিয়ে ভাল করে ঢাকনা বন্ধ করে অল্প আঁচে দমে রাখুন ৩০ মিনিট। চাইলে একটি গরম তাওয়া পাতিলের নিচে দিয়ে দিন। তবে লেগে যাওয়ার চিন্তা থাকবেনা। নামিয়ে চামচ দিয়ে মিশিয়ে গরম গরম পরিবেশন করুন ঈদের দিনে।

সাব্বির// এসএমএইচ//৫ই আগস্ট, ২০১৮ ইং ২১শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …