কোরবানির পশুর বাহারি খাবার

লাইফস্টাইল ডেস্ক :

আর এক দিন পরই কোরবানির ঈদ। এর মধ্যেই অনেকে পছন্দের পশুটি কিনে ফেলেছেন। আবার কেউ কেউ শেষ মুহূর্তের বাজারে কোরবানির পশু কিনবেন। তবে তার খাবার কিন্তু খুবই প্রয়োজনীয় জিনিস। জেনে নিন কোরবানির জন্য গরু বা ছাগল কিনলে কি ধরনের খাবার কিনবেন ও তা খাওয়ানোর নিয়ম।

পশুটি একেবারে বদ্ধ জায়গায় না রেখে একটু খোলামেলা জায়গায় রাখুন। প্রথমেই পানি জাতীয় খাবার দিন। এছাড়াও পানিজাতীয় খাবার দিলে চামড়া ছাড়াতে সুবিধা হবে।

তবে বাজার থেকে কেনা গরু বা ছাগলের প্রথম যে সমস্যাটা হয় তা হলো খাবার গ্রহণে অনীহা। এর কয়েকটা কারণ হতে পারে- নতুন পরিবেশে খাপ খাওয়ানো এবং তার পূর্বের খাদ্যাভ্যাস না জানা। তাই বিক্রেতার কাছ থেকে পশুর খাদ্যাভ্যাস জেনে নিন।

সাধারণ ভাবে পছন্দ করে এমন খাবারগুলো অল্প অল্প করে দিয়ে অভ্যাস করতে হয়। বেশি বা কম খাবার দেয়া দুই-ই পশুর জন্য ক্ষতিকর।

গরু কিনলে পরিষ্কার পানি, গমের ভুষি, সরিষায় খৈল এবং চালের গুড়া দেয়া যায়। ছাগলের ক্ষেত্রে অল্প পরিমানে ভাত, কাঁঠালের পাতা, চালের গুড়া ও গম ভাঙা দেয়া যেতে পারে। না হলে কিছু রুচিবর্ধক দেয়া যাবে।

পচা ও বাসি খাবার সরবরাহ করলে গরু বা ছাগলের পেট ফাঁপা রোগ হতে পারে। যা আপনাকে দুশ্চিন্তায় ফেলে দেবে। তাই পরিষ্কার ও টাকটা খাবার এবং বিশুদ্ধ পরিষ্কার পানি খেতে দিন।

কোথায় পাবেন কোরবানির পশুর খাবার
কোরবানির আগে স্থানীয় বাজার থেকেই কিনতে পারবেন পশুর খাবার। এছাড়া ঈদের আগে বিভিন্ন এলাকার বাজারে বা রাস্তার পাশে পশুর খাবার নিয়ে বসেন ব্যবসায়ীরা।

ভুসির কেজি প্রায় ৪০ টাকা, কাঁচা ঘাস এক আঁটি ৫০ থেকে ১০০ টাকা, শুকনো ঘাস ২০ থেকে ২৫ টাকা। এ ছাড়া ছাগলের জন্য কাঁঠালপাতার আঁটি পাওয়া যায়। এলাকাভেদে এসবের দাম ৩০ থেকে ৪০ টাকা হয়।

সাব্বির// এসএমএইচ//২০শে আগস্ট, ২০১৮ ইং ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …