ক্ষুদে জাদুঘর খ্যাত ফুটবল রাজপুত্র মেসির জন্মদিন

0

আজ থেকে ঠিক ৩৩ বছর আগে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম হয়েছিল এক বিস্ময় বালকের। হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান। স্বাভাবিক বাচ্চাদের মত ছিল না সেই ছেলের বাল্যকাল। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে গত প্রায় ২ দশক করে ফুটবল মাঠে একের পর এক অস্বাভাবিক ও আশ্চর্য জনক ঘটনার জন্ম দিয়ে চলেছে।

সে লিওনেল আন্দ্রেস মেসি ছাড়া আর কেউ না। যার বাম পায়ের জাদুতে বিমোহিত ফুটবল বিশ্ব। বর্তমান সময়ের সেরা খেলোয়াড়ের তালিকা করলে নিশ্চিত উপরের সারিতে থাকবেন এই ক্ষুদে জাদুঘর। চুক্তি বন্ধ হয়েছিলেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাতে, বয়স তখন ১৩। তারপর থেকে ইতিহাসটা মেসি ময়।

গত দেড় যুগে বার্সেলোনার হয়ে জিতেছেন অসংখ্য শিরোপা। নিজে পৌঁছেছেন ফুটবলীয় শ্রেষ্ঠত্বের শিখরে। সুযোগ পেয়েছিলেন স্পেন জাতীয় দলের হয়ে খেলার। কিন্তু বেছে নিলেন নিজের মাতৃভূমি আর্জেন্টিনাকে।

তবে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে জিততে পারে নি আন্তর্জাতিক কোনো বড় শিরোপা। ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালে স্বপ্নের বিশ্বকাপের কাছে গিয়েও ছোঁয়া হয়নি ট্রফি। তারপর ২০১৫ ও ২০১৬ সালে চিলির কাছে টানা দুই কোপা আমেরিকার ফাইনাল হার। ভাগ্যদেবতা বোধহয় চাই নি আন্তর্জাতিক শিরোপা জিতুক মেসি। তবে হয়েছেন ২০১৪ বিশ্বকাপ আর ২০১৫ কোপা আমেরিকার সেরা খেলোয়াড়। আর জিতেছেন অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ ও অলিম্পিক গোল্ড। জাতীয় দলের হয়ে করেছে সর্বোচ্চ ৭০ গোল। তবে জাদুঘরের আক্ষেপ থেকে যায় জাতীয় দলের হয়ে ট্রফি জিতার।

বার্সেলোনার প্রাণ ভোমরা মেসি ক্লাবের হয়ে জিতেছেন অনেক শিরোপা। হয়েছেন ক্লাব সর্বোচ্চ গোলদাতা। ক্লাবের হয়ে করেছেন ৬২৯ গোল। আর মাত্র একটি গোল হলেই ছুয়ে ফেলবেন ৭০০ গোলের মাইল ফলক।

ব্যক্তিগত অর্জনে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ভেঙ্গেছেন একের পর এক রেকর্ড। নিজের নামের পাশে রেখেছেন ৬ টি ব্যালন ডি অর। ৬ টি ইউরোপীয় গোল্ডেন বুট। ৬ টি পিসিসি ট্রফি। ৬ টি লা লীগা বেস্ট প্লেয়ার এওয়ার্ড।

কোচ -ধারাভাষ্য, ফুটবল বিশেষজ্ঞদের কাছে বহুবার শুনেছেন সর্বকালের সেরা খেলোয়াড় হওয়ার কথা। আর্সেন উয়েঙ্গার বলেন,

সেরা খেলোয়াড় কে?

-লিওনেল মেসি।

সর্বকালের সেরা খেলোয়াড় কে?

-লিওনেল মেসি।

এই কথার মূল্য মোটেও নিছক না।

 

তবে বয়স পেরিয়েছে ৩৩’শের কৌটো। আর কতোটুকু পথ পাড়ি দিতে পারবেন এই কিংবদন্তি? কতদিন গতি -ক্ষিপ্রতা, বাঁ পয়ের জাদু দিয়ে মন জয় করতে পারবেন সবার? ছোঁয়ে দেখা হবে কি স্বপ্নের ট্রফি! থেকে যায় জল্পনা -কল্পনা।

Share.

About Author

Comments are closed.