ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি

রাবি প্রতিনিধি

রাজশাহী মহানগর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) শাখা আদিবাসী ছাত্র পরিষদ নেতা-কর্মীরা ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন। বুধবার বেলা ১১টায় ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ (৯ আগস্ট) উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, আদিবাসীদের নিজস্ব ঐতিহ্য-বৈশিষ্ট্য রয়েছে। পার্বত্য শান্তিচুক্তির বিশ বছর পেরিয়ে গেলেও তার কোনো ফলাফল আমরা পাচ্ছি না। প্রতিনিয়তই পাহাড়ে ধর্ষণসহ নানা ঘটনা ঘটছে। কিন্তু আমরা কোনো বিচার পাচ্ছি না। মুক্তিযুদ্ধের মাধ্যমে বঙ্গবন্ধু এ রকম সোনার বাংলা গড়তে চাননি। আমরা চাইব আমাদের আর ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ না বলা হোক।

বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন আদিবাসী ছাত্র পরিষদের রাবি শাখার সভাপতি রত্রিশ টপ্প। মানববন্ধনে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র, কেন্দ্রীয় কমিটির সদস্য নকুল পাহান, ছাত্র পরিষদের সাবেক সভাপতি বিভূতিভূষণ মাহাতো, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপন চাকমা প্রমুখ।

সাব্বির// এসএমএইচ//৮ই আগস্ট, ২০১৮ ইং ২৪শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …