গ্রেফতার এড়াতে জনগণকে বিক্ষোভের আহ্বান গুয়াইদোর

0

আন্তর্জাতিক ডেস্ক :

বিদেশ সফররত ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়োইদো দেশে ফেরার আগে জনগণকে নতুন করে সরকারবিরোধী বিক্ষোভ দেখানোর আহ্বান জানিয়েছেন। দেশে ফিরলে পুলিশ যাতে তাকে গ্রেফতার করতে না পারে সেজন্য তিনি বিক্ষোভের মাধ্যমে সরকারকে চাপের রাখার কৌশল হাতে নিয়েছেন। খবর পার্স ট্যুডে।

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, খুব শিগগিরই দেশে ফিরছেন তিনি। গুয়াইদো বলেন, আগামী কয়েকদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন এবং দেশে ফিরে তিনি রাজপথ উত্তাল দেখতে চান।

গতমাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন ৩৫ বছর বয়সী বিরোধী দলীয় নেতা গুয়াইদো। এরপর দেশের সুপ্রিম কোর্ট তার বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও তিনি সে নিষেধাজ্ঞা অমান্য করে লাতিন আমেরিকার কয়েকটি দেশ সফরে গেছেন।

ভেনেজুয়েলার জন্য পাঠানো মার্কিন ত্রাণবহর গ্রহণ করার জন্য তিনি প্রথমে কলম্বিয়ায় যান। দেশটির রাজধানী বোগোটায় তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ অন্যান্য আঞ্চলিক নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ সৃষ্টি করতেই এমন পদক্ষেপ নিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বিদেশ সফরে যাওয়ার কারণে দেশে ফেরার সঙ্গে সঙ্গেই আটক করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন

 

নিলা চাকমা/এসএমএইচ/    রবিবার, ১৮ ফাল্গুন ১৪২৫, ০৩ মার্চ ২০১৯

Share.

About Author

Comments are closed.