চকবাজারের পর খোলা মাঠে রিয়াজুদ্দিন বাজার, ক্রমান্বয়ে সরবে সব কাঁচাবাজার

করোনাভাইরাসের সংক্রমন ঠেকাতে নগরীর চকবাজার কাঁচাবাজারকে খোলামাঠে সরিয়ে যে সুফল পাওয়া গেছে তা নগরজুড়ে ছড়িয়ে দিতে চায় চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি)। এপ্রিলের মধ্যেই নগরীর সবকটি বাজার খোলা মাঠে স্থানান্তর করতে পরিকল্পনা নিচ্ছে পুলিশ। তারই ধারাবাহিকতায় প্রস্তুত নগরের ঐতিহ্যবাহী রিয়াজুদ্দিন বাজার। বাজারটিকে অস্থায়ীভাবে সরিয়ে নেয়া হয়েছে নতুন রেল স্টেশনের পার্কিংয়ে। শুক্রবার থেকে এ অস্থায়ী বাজারে কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন বিক্রেতারা।
বিষয়টি নিশ্চিত করে সিএমপি কমিশনার মো. মাহবুবুর রহমান বলেন, ‘ইতোমধ্যে আমরা চট্টগ্রাম কলেজ কর্তৃপক্ষ, চকবাজার কাঁচাবারের ইজারাদার ও ব্যবসায়ীদের সমন্বয়ে বাজারটি প্যারেড মাঠে স্থানান্তর করে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সুফল পাচ্ছি। রিয়াজুদ্দিন বাজার স্টেশন রোডে এবং কাজিরদেউড়ি বাজার আউটার স্টেডিয়ামে স্থানান্তরে সংশ্লিষ্ট পক্ষগুলোকে চিঠি দিয়েছি। তার প্রেক্ষিতে শুক্রবার সকাল থেকে রিয়াজুদ্দিন বাজারের অস্থায়ী দোকানগুলোতে কেনা-বেচা শুরু হবে। পর্যায়ক্রমে অন্যান্য বাজারগুলোকেও খোলা মাঠে নিয়ে আসা হবে।’
প্রসঙ্গত, গত শুক্রবার (১৭ এপ্রিল) থেকে চকবাজার কাঁচাবাজার বসছে প্যারেড মাঠে। প্রতিটি দোকানের সামনে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মার্কিং করা হয়েছে। বাজারে যাতায়াত করা হয়েছে একমুখী। উত্তর গেইট দিয়ে প্রবেশ করবে, বাজার সেরে দক্ষিণ গেইট দিয়ে বের হবেন ক্রেতারা। প্রবেশ মুখে জীবানুনাশক দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুপুরে সরেজমিনে নগরীর নতুন রেল স্টেশনের পার্কিংয়ের স্থানে গিয়ে দেখা যায় সেখানেও অস্থায়ীভাবে দোকান তৈরি করা হয়েছে। সামাজির দূরত্ব নিশ্চিত করতে দোকানের সামরে রং দিয়ে চারকোনা বক্স তৈরি করা হয়েছে। শুক্রবার থেকে এ বাজারে কেনা-বেচা শুরু হবে বলে জানিয়েছেন বিক্রেতারা।
সিএমপি সূত্রে জানা গেছে, চকবাজারের ও রিয়াজুদ্দিন বাজারের পর কাজিরদেউড়ি কাঁচাবাচার সরানোর সিদ্ধান্ত চূড়ান্ত হলেও পর্যায়ক্রমে নগরের অন্যান্য বাজার পাশ্ববর্তী খোলা জায়গায় স্থানান্তরের প্রক্রিয়া চলছে। দ্বিতীয় পর্যায়ে নগরীর বক্সিরহাট কাঁচাবাজারকে লালদীঘি মাঠে, ২ নম্বর গেট কর্ণফুলী মার্কেটকে ষোলশহর রেলস্টেশনে সরানো হবে। আর যেসব বাজার সরানোর কোন খোলা মাঠ নেই সেগুলোকে একমুখী যাতায়াতের ব্যবস্থা করে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে তদারকি আরো জোরদার করা হবে।
বহদ্দারহাট কাঁচাবাজারকে রাত্তারপুল এক কিলোমিটার এলাকার নুর নগর আবাসিক এলাকায় সরানোর কথা ভাবছে সিএমপি। এছাড়াও মোহরার কামাল বাজারকে সিডিএ গার্লস স্কুল মাঠে, অক্সিজেন বাজারকে বঙ্গবন্ধু এভিনিউতে, খুলশীর ঝাউতলা বাজারকে ঝাউতলা রেলস্টেশনে, কর্ণেলহাট কাঁচাবাজারকে রাস্তারর পশ্চিম পাশে খোলা মাঠে সরানো কথাও ভাবছে পুলিশ।
তবে পাহাড়তলী কাঁচাবাজার, চৌমুহনী কর্ণফুলী মার্কেটসহ যেসব বাজার খোলা মাঠে নেওয়ার সুযোগ নেই ওই বাজারগুলো একমুখী করে তদারকি বাড়ানো হবে বলে জানা গেছে।

Check Also

বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

জার্নাল ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলতি বছর …

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬

জার্নাল ডেস্ক : করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে …