চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে সিডিএ’র মেগা প্রকল্পের কাজ আনুষ্টানিক উদ্ভোধন

চট্টগ্রাম ব্যূরো:

চট্টগ্রাম শহরের দীর্ঘদিনের পুঞ্জীভুত ও প্রধান সমস্যা জলাবদ্ধতা নিরসনে সিডিএর নেওয়া মেগা প্রকল্পের কাজ শুরু করা হয়েছে। গতকাল সকাল ১০ টায় নগরের ২ নম্বর গেইট এলাকার মোনাজাতের মাধ্যমে বুলডোজার দিয়ে চশমা খালের মুখ পরিষ্কারের মাধ্যমে এ কাজের আনুষ্টানিক উদ্ভোধন করেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম। এ সময় বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের উচ্চ পদস্থ কর্মকর্তারা তার সাথে উপস্থিত ছিলেন। এর মাধ্যমে নগরের দুঃখ খ্যাত ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্প কাজের শুভ সূচনা হলো।

জানাগেছে শহরের ভিতর দ্রুত পানি নিস্কাসনের মধ্যম খাল, নালা, নর্দমা দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় প্রতি বছর বর্ষা মওসূমে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে নগরবাসী নরক যন্ত্রনায় ভোগে। এ সময় সড়কে গাড়ির পরিবর্তে নৌকাই একমাত্র ভরসা হয়ে দাড়ায়। তাই এ অবস্থা থেকে পরিত্রান পেতে ও নগরবাসীর দু:খ গোছাতে স্থায়ী জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ ৫ হাজার ৬১৬ কোটি টাকার এ বৃহৎ মেগা প্রকল্প গ্রহন করে। এ প্রকল্প বাস্তবায়নে ঠিকাদার হিসেবে কাজ করছে স্পেক্ট্রা লিমিটেড এবং করিম গ্রুপ নামে দেশের র্শীষ দুইটি ঠিকাদারী প্রতিষ্ঠান। পরামর্শক হিসেবে কাজ করছে সিইজিআইএস নামে একটি সরকারি প্রতিষ্ঠান। তদারকির দায়িত্বে নিয়োজিত রয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর।

কাজের উদ্ভোধনের সময় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যদের তত্ত্বাবধানে মেগা প্রকল্পের কাজ শুরু হয়েছে। জলাবদ্ধতা নিরসনে সিডিএর নেওয়া এ প্রকল্পের অধীনে শুরুতেই নগরের দুই নম্বর গেইট, মুরাদপুর, বহদ্দারহাট, বাসটার্মিনাল ও ষোলশহরের আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা এলাকা থেকে ষোলশহর রেলবিট সংলগ্ন ড্রেন পরিষ্কার করা হবে। পর্যায়ক্রমে প্রথম দফায় নগরের ৩০টি ওয়ার্ডের ড্রেন পরিষ্কার করা হবে। বর্ষার আগেই জলাবদ্ধতা সহনীয় পর্যায়ে আনতে নগরের যেইসব এলাকায় জলাবদ্ধতা তুলনামূলকভাবে বেশি হয়, সেইসব এলাকায় কাজ চলবে।’

কাজের উদ্বোধনকালে সিডিএর বোর্ড সদস্য কেবিএম শাহজাহান, প্রধান প্রকৌশলী জসীম উদ্দিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী হাসান বিন শামস, প্রকল্প পরিচালক মো. মাইনুদ্দীন, সচিব তাহেরা ফেরদৌস, সেনাবাহিনীর কর্মকর্তারাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সাব্বির// এসএমএইচ//২৮শে এপ্রিল, ২০১৮ ইং ১৫ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …