চট্টগ্রামে টিসিবি’র পণ্য পাবে কার্ডধারী ৫ লাখ ৩৫ হাজার পরিবার

জার্নাল ডেস্ক :

সারাদেশের সঙ্গে  চট্টগ্রামেও শুরু হচ্ছে ফ্যামিলি কার্ডধারীদের টিসিবি’র পণ্য বিতরণ। জেলার ৫ লাখ ৩৫ হাজার ৮২ পরিবার ডিলারদের কাছ থেকে ন্যায্যমূল্যে কিনতে পারবে টিসিবি’র পণ্য। নগরী ছাড়াও জেলার ১৫ উপজেলা ও ১৫ পৌরসভায় একযোগে বিতরণ কার্যক্রম শুরু হবে।

পবিত্র রমজান মাস উপলক্ষে সারাদেশে এক কোটি পরিবারের মাঝে নায্যমূল্যে টিসিবি’র পণ্য বিতরণ করবে সরকার। জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জানান, জেলায় ৮৪ জন ডিলারের মাধ্যমে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ড, ১৫ উপজেলার ১৯১ ইউনিয়ন এবং ১৫ পৌরসভায় ন্যায্যমূল্যের পণ্য বিতরণ করা হবে। জেলার ৫ লাখ ৩৫ হাজার ৮২ জন উপকারভোগী রমজানের আগে স্বল্পমূল্যে প্রতিজন ২ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল পাবেন। দ্বিতীয় পর্যায়ে রোজার শুরুতে ২ কেজি ছোলা বিতরণ করা হবে। প্রতি উপকারভোগীর জন্য দুই ধাপে পণ্য বিতরণ করা হবে। প্রতি উপকারভোগী দুই কেজি করে চিনি, মশুর ডাল এবং দুই লিটার সয়াবিন তেল সরকার নির্ধারিত মূল্যে ক্রয় করতে পারবেন।

চিনি প্রতিকেজি ৫৫ টাকা, মশুর ডাল ৬৫ টাকা ও সয়াবিন তেল প্রতিলিটার ১১০ টাকা হারে নির্ধারণ করা হয়েছে। প্রথম পর্যায়ে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিতরণে ৪৬০ টাকা লাগবে ফ্যামিলি কার্ডধারীদের।
আজ (রবিবার) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যক্রম শুরু করা হবে। সকাল ১১টায় ষোলশহর সামারা কনভেনশন সেন্টারে টিসিবি’র পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করা হবে। সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী ও জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান উদ্বোধনী কার্যক্রমে উপস্থিত থাকবেন।

টিসিবি’র কার্যক্রম পরিচালনায় জেলা পর্যায়ে মনিটরিং কমিটি, পৌরসভা ও উপজেলা পর্যায়ে বাস্তবায়ন কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ট্যাগ টিম জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে উপকারভোগী নির্বাচন করা হয়েছে।

এসব কাজ তদারকি করবেন জেলা প্রশাসনের ৬ জন অতিরিক্ত জেলা প্রশাসক, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং ১৫ উপজেলা পর্যায়েও সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। প্রকৃত কার্ডধারীরা যাতে ভোগান্তি ছাড়াই পণ্য পেতে পারে সেই লক্ষ্যে মনিটরিং ব্যবস্থাও নেওয়া হয়েছে।

 

Check Also

শ্রী শ্রী মঙ্গলময়ী কালীবাড়ির মন্ডপ ঘিরে মহাঅষ্টমীর উৎসব

জার্নাল প্রতিবেদক সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ সোমবার মহাঅষ্টমী উপলক্ষে মণ্ডপে …

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সাভান্তে পাবো

আন্তর্জাতিক ডেস্ক চিকিৎসা বিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সাভান্তে পাবো। আজ সোমবার (৩ …