সর্বশেষ খবর
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ৬৬ কিলোমিটারে ৫০ টি ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। ছবি - বিজিজা৩৬৫

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক : ৬৬ কিলোমিটারের সড়কে ঝুঁকিপূর্ণ ৫০ বাঁক

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ৬৬ কিলোমিটারে বিদ্যমান রয়েছে ৫০ টি ঝুঁকিপূর্ণ বাঁক। বাঁকগুলো যেন রীতিমতো পরিণত হয়েছে মরণফাঁদে। নগরের শাহ আমানত সেতু থেকে শুরু করে পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার চুনতি পর্যন্ত এসব ঝুকিপূর্ণ বাঁক রয়েছে।

বাঁক ছাড়াও সড়কের দু’পাশ জুড়ে রয়েছে অবৈধ স্থাপনা, এছাড়াও বিভিন্ন স্পটে হাট-বাজার বসার কারণে দুর্ঘটনা ও যানজট যেন যাত্রীদের নিত্যদিনের সাথী।

বিশেষ করে শাহ আমানত তৃতীয় সেতুর পরে মইজ্যারটেক, ক্রসিং, পটিয়ার শান্তিরহাট, কলেজ বাজার, বাদামতল, মনসা, চৌমুহনী, ভেল্লাপাড়া, মুন্সেফ বাজার, থানার মোড়, ডাকবাংলোর মোড়, বাসস্ট্যান্ড, পোস্ট অফিস মোড়, চন্দনাইশের রৌশন হাট, বাগিচা হাট, কেরানী হাট, দোহাজারী বাজার, সাতকানিয়ার কেরানীহাট ও লোহাগাড়ার বটতলী এলাকায় বিভিন্ন যানবাহন যানজটে পর্যটকসহ স্থানীয় যাত্রীরা গাড়িতে আটকে থাকে প্রতিনিয়ত। ঝুঁকিপূূূূূূর্ণ বাঁকের কারণে প্রায় সময় গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে মারাত্মক দুর্ঘটনার শিকার হচ্ছে।

জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া-মইজ্জারটেক, পটিয়া-আনোয়ারা-ক্রসিং, মনসার টেক, বাদামতল, গৈড়লার টেক, আমজুরহাট, পটিয়া পোস্ট অফিস, আদালত গেইট মোড়, থানার মোড়, ডাকবাংলোর মোড়, বাসস্টেশন, কমলমুন্সির হাটসহ ২০টি পয়েন্টে ও চন্দনাইশ থেকে লোহাগাড়ার চুনতি পর্যন্ত প্রায় ৩০ টিরও অধিক ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। শাহ আমানত তৃতীয় সেতুর দক্ষিণ পাশ থেকে লোহাগাড়া উপজেলা সদর পর্যন্ত ৬৬ কিলোমিটার দূরত্বে ঝুঁকিপূর্ণ ৫০ টি বাঁক ছাড়াও অবৈধভাবে গড়ে ওঠা গাড়ির স্ট্যান্ড, গ্যারেজ, ব্যবসা প্রতিষ্ঠান ও রাস্তার পাশ ঘেঁষে নিয়মিত বসে হাট-বাজার।

তাছাড়া ,যত্রতত্র অপরিকল্পিত স্পিডব্রেকার গাড়ি চলাচলে দিন-রাত বিঘ্ন সৃষ্টি হচ্ছে। ঝুঁকিপূর্ণ বাঁক, অবৈধ হাট-বাজার ছাড়াও সড়কের দু’পাশে সিএনজি, মাহেন্দ্র, মাইক্রোসহ অন্যান্য যানবাহন রাখাও যানজট সৃষ্টির মূল কারণ। গাড়ি চালকরা জানান, মহাসড়কের দু’পাশে এত বেশি বিভিন্ন দোকানপাট, গাড়ির স্ট্যান্ড ও গ্যারেজ গড়ে উঠেছে এবং সড়কটি এত বেশি আঁকাবাঁকা যে প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে গাড়ি চালাতে হয়।

আরকান সড়ক পরিবহনের অর্থ সম্পাদক মোহাম্মদ ইয়াসিন জানিয়েছেন, যাত্রী ও সড়ক পরিবহনের নেতাদের দীর্ঘদিনের দাবি ছিল ঝুঁকিপূর্ণ বাঁক যেন সোজা করা হয়। বাঁক সোজা হলে এ মহাসড়কে দুর্ঘটনা অনেকাংশেই কমবে।

বিডিজা৩৬৫

 

Check Also

সমৃদ্ধ জাতি গঠনে মাদকাসক্তদের সুচিকিৎসার প্রয়োজন : প্রধানমন্ত্রী

জার্নাল ডেস্ক : সুস্থ ও সমৃদ্ধ জাতি গঠনে মাদকাসক্তদের সুচিকিৎসার প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ …

পদ্মাসেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও

রাঙ্গামাটি প্রতিনিধি পদ্মা সেতুর উদ্বোধনী আনন্দে শরীক হয়েছেন রাঙ্গামাটিবাসীও। আজ রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় থেকে …