চট্টগ্রাম রেলস্টেশন। ছবি : বিডিজা৩৬৫

চট্টগ্রাম-দোহাজারী রুটে দীর্ঘদিন বন্ধ লোকাল ট্রেন , দুর্ভোগে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম-দোহাজারী রুটে দীর্ঘদিন ধরে যাত্রীবাহী লোকাল ট্রেন বন্ধ থাকায় যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতে গত বছরের ২৫ মার্চ প্রথম যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দেয় সরকার। দুই মাসের বেশি সময় পর গত বছরের ৩১ মে আট জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হয়। করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে চলতি বছরের ৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করা হয়। ৭ সপ্তাহ বন্ধ থাকার পর ২৪ মে থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়। এরপর আবারও ২৩ জুন থেকে বন্ধ ছিল ট্রেন চলাচল। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল করে। পরে ২৩ জুলাই থেকে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। করোনার সংক্রমণ ঠেকাতে ১৯ দিন বন্ধ থাকার পর ১১ আগস্ট থেকে পুনরায় সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়।

করোনা পরবর্তী সারাদেশে আন্তঃনগর এবং মেইল-কমিউটার ট্রেন চলাচল করলেও দোহাজারী রুটের লোকাল ট্রেন চলাচল এখনো বন্ধ রয়েছে।

নিয়মিত যাতায়াতকারী পটিয়ার যাত্রী সাইফুল ইসলাম বলেন, আগে এ রুটে তিনটি ট্রেন চলত। ২টি ডেমু এবং ১টি লোকাল ট্রেন। এখন ২টি ডেমু চলে। তবে লোকাল ট্রেনটি বেশি গুরুত্বপূর্ণ। এটি চালু করে দেয়া হলে হাজার হাজার মানুষের দুর্ভোগ কমবে।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাশগুপ্ত জানান, ইঞ্জিন সঙ্কটের কারণে চট্টগ্রাম-দোহাজারী রেলরুটে লোকাল ট্রেন সার্ভিস বন্ধ রয়েছে। লোকাল ট্রেন বন্ধ থাকলেও ২টি ডেমুট্রেন চলাচল করছে।

দ্রুততম সময়ে ইঞ্জিন সংকট নিরসন করে চট্টগ্রাম-দোহাজারী রুটে লোকাল ট্রেন সার্ভিস পুনরায় চালু করার দাবি জানান সাধারণ যাত্রীদের।

বিডিজা৩৬৫

Check Also

চালের বাজার মনিটরিংয়ের নির্দেশ ডিসিদের

জার্নাল ডেস্ক : চালের বাজার স্থিতিশীল রাখতে জেলা প্রশাসকদের বাজার মনিটরিংয়ের নির্দেশ দিয়েছে সরকার। রোববার …

আগামী মাস থেকে লোডশেডিং থাকবে না, তেলের দামও সমন্বয় হবে’

জার্নাল ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী মাস থেকে …