চেহারায় বয়সের ছাপ দূর করবেন কীভাবে?

লাইফস্টাইল ডেস্ক :

চেহারায় বয়সের ছাপ পড়লে তা নিয়ে মনখারাপ তো হবেই। বয়স বাড়ার সাথে সাথে ত্বকের নানা রকম সমস্যাও আমরা দেখতে পাই। যার মধ্যে রয়েছে বলিরেখা, কুঁচকানো চামড়া, বয়সজনিত দাগ-ছোপ, চেহারার উজ্জ্বলতা হারানো। তবে কতগুলো ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে দূরে থাকা যায়।

টকদই ত্বকের জন্য খুব উপকারি। পুরু করে টকদই লাগিয়ে দশ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টক দইয়ের প্রভাবে ত্বকের মরা কোষ পড়ে যায় এবং তা হয়ে ওঠে প্রাণবন্ত।

এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে কিছুটা মধু মেশান। মধুর অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বককে প্রয়োজনীয় আর্দ্রতার সঙ্গে আলাদা একটা উজ্জ্বলতা দেয়। সঙ্গে অলিভ অয়েল ত্বকের কালচে ভাব দূর করে।

মেছতা বা পুরনো ছোপের জন্য মনখারাপ তো হবেই। রাতে এক কাপ মেথি গুঁড়ো করুন। পানির সঙ্গে মিশিয়ে নিন। এই পানি ও মেথির মিশ্রণ মুখে মেখে ঘুমিয়ে পড়ুন। সকালে ধুয়ে ফেলুন। ত্বকের বলিরেখা ও ভাঁজকে টানটান করতে এই মিশ্রণ খুব কার্যকর।

গোলাপ জল, মধু এবং গ্লিসারিন ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। একটি পাত্রে এক চামচ গোলাপ জল, এক চা চামচ মধু ও কিছুটা গ্লিসারিন মিশিয়ে নিন। প্রত্যেক দিন ঘুমাতে যাওয়ার আগে মুখের নীচ থেকে উপরের দিক বরাবর ম্যাসাজ করুন।

সাব্বির// এসএমএইচ//২৫শে আগস্ট, ২০১৮ ইং ১০ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …