চোখের জলে দেবী দুর্গাকে বিদায়

জার্নাল প্রতিবেদকঃ

চারদিকে খোল-করতাল আর ঢাকের বাজনার সঙ্গে নাচছিলেন কয়েক হাজার মানুষ। কেউ কেউ দেব-দেবীর উদ্দেশে দিচ্ছিলেন উলুধ্বনি। এমন উৎসবমুখর পরিবেশে প্রতিমা বিসর্জন দিয়েছেন বাঙালি হিন্দুধর্মাবলম্বীরা। এই বিসর্জনের মাধ্যমে গতকাল শেষ হলো বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় দুর্গোৎসব।

দুর্গাপূজার দশমীর দিনে প্রতি বছরের ন্যায় এবারো ভক্তদের কাঁদিয়ে করে হাতিতে (গজে) ছড়ে বিদায় নিলেন দেবী দুর্গা। সোমবার (২৬ অক্টোবর) সন্ধায় নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ দুর্গাপূজার ইতি টানা হয়।

নগরীর ১৬ টি থানা এলাকা থেকে সকাল ১১ টা থেকে ভক্তরা পতেঙ্গা সৈকতে ট্রাকযোগে প্রতিমা নিয়ে যান। এরপর দুপুর ১২টা থেকে ‘জয়, দুর্গা মায়ের জয়’ বলে সমুদ্র সৈকতে শুরু হয় একে একে প্রতিমা বিসর্জন। থানা পুলিশ জানায়, কোনো ধরণের বিশৃঙ্খলা ছাড়া প্রতিমা বিসর্জনের কাজ শেষ হয়েছে। করোনার কারণে এবার শোভাযাত্রা করতে দেয়া হয়নি। এরপরও প্রতিমা বিসর্জনসহ সবকিছু উৎসবমুখর ছিল।

মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার বলেন, ১৬ থানা এলাকার মণ্ডপ থেকে প্রতিমা নিয়ে গিয়ে আমরা পতেঙ্গা সৈকত, নেভাল একাডেমী ও অভয়মিত্র ঘাটে বিসর্জন দিয়েছি। গজে (হাতি) ছড়েই এবার মা দুর্গা বিদায় নিয়েছেন। পুরো দুর্গাপূজা উৎসবে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। সবকিছু ঠিকটাকভাবেই সম্পন্ন হয়েছে। যদিও এবার উৎসব পালনে করোনার কারণে অনেকগুলো সীমাবদ্ধতা ছিল।

বিডিজা৩৬৫/এনআর

Check Also

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: কাদের

জার্নাল ডেস্ক উত্তরাধিকার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন বলে মন্তব্য …

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ

জার্নাল ডেস্ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎবার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছে …