জিম্বাবুয়েকে ৩২২ রানের টার্গেট দিল টাইগাররা

0

ক্রীড়া ডেস্ক :

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে রান উৎসবে মেতেছে বাংলাদেশ। টস জিতে শুরুতে ব্যাট করতে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩২১ রান। নিজেদের ইতিহাসের ৮ম সর্বোচ্চ রান এটি। জিম্বাবুয়ের বিপক্ষে এটি বাংলাদেশের সর্বোচ্চ রান আর তাতেই জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩২২ রানের। দলের হয়ে সর্বোচ্চ ১২৬ রান তুলেছে লিটন, এছাড়া অর্ধশতক তুলেছেন মিথুন।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধীরগতিতে খেলেছেন তামিম। তাই মন্থর ব্যাটিংয়ের মাশুলও দিতে হল তামিমকে। ইনিংসের ১৩তম ওভারের ৪র্থ বলে ওয়েসলি এনদলোভুর বলে এলবিডাব্লিউ’র শিকার হয়ে ফিরতে হয় তামিমকে। ৪৩ বল খেলে ২৪ রান করেন তামিম।

এরপর ভালো খেলতে থাকা শান্ত ফিরে গেলেন আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে। রিভিও না থাকায় সাজঘরে ফিরতে হলো তাকে। ব্যক্তিগত ২৯ রানে আউট হলেন তিনি। মুতোম্বোজির বলে তার আউট হওয়ায় দলীয় ১৪০ রানে দ্বিতীয় উইকেট হারাল বাংলাদেশ।

ওপেনিংয়ে নেমে দুর্দান্ত খেলছেন খেলেছেন লিটন দাস। ৪৫ বলে তুলে নিয়েছিলেন ব্যক্তিগত অর্ধশত। পরের ৫০ রান করতে তিনি খেললেন ৫০ বল। অর্থাৎ, ৯৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করলেন লিটন। ইনিংসের ৩৪তম ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে শতক পূর্ণ করেন লিটন দাস। তবে পায়ে ক্র্যাম্প করায় রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে টপ অর্ডার এই ব্যাটসম্যানকে। এর আগে ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে ভারতের বিপক্ষে ওয়ানডে তথা আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন লিটন। লিটনের শতক পূর্ণ হতেই প্যাভিলিয়নের পথে পা মাড়ালেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। দলীয় রান তখন ১৮২ আর মুশির নামের পাশে ২৬ বলে মাত্র ১৯ রান।

লিটন রিটায়ার্ড হার্ট হয়ে ফিরলে উইকেটে আসেন মোহাম্মদ মিথুন। চতুর্থ উইকেটে রিয়াদের সঙ্গে গড়েন ৬৮ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে রাখেন। ইনিংসের ৪৬তম ওভারে ক্রিস এমপফুর বলে এলবিডাব্লিউ’র শিকার হয়ে রিয়াদ ফেরেন দলীয় ২৭৪ রানে। এর আগে রিয়াদ ২৮ বলে ২টি চার এবং ১টি ছয়ে ৩২ রান করেন।

শেষ দিকে দারুণ ব্যাটিং করে অর্ধশতক তুলে নেন মোহাম্মদ মিথুন। তবে ফিফটি হাঁকানোর পরেই এমপফুর দ্বিতীয় শিকার হয়ে ফেরেন মিথুন। দলীয় ২৮৯ রানে ব্যক্তিগত ৪১ বলে ৫০ রানে ফেরেন মিথুন। তার ইনিংসে ৫টি চারের সঙ্গে ছিল একটি ছয়ের মারও। শেষ দিকে মিরাজের ৭ আর মোহাম্মদ সাইফউদ্দিনের ঝড়ো ১৫ বলে ২৮ রানে বাংলাদেশের ইনিংস থামে ৩২১ রানে।

জিম্বাবুয়ের হয়ে দু’টি উইকেট নেন ক্রিস এমপফু আর একটি করে উইকেট তুলে নেন টিনোটেন্ডা মুতোমবোদজি, ডোনাল্ড তিরিপানো, ওয়েসলি মাধেভার এবং কার্ল মুম্বা।

প্রায় ৭ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামছেন মাশরাফি বিন মর্তুজা। সর্বশেষ বিশ্বকাপে খেলেছেন এ ক্রিকেটার। আজ রঙিণ পোষাকে সাত মাস পর জিম্বাবুইয়ান অধিনায়ক চামু চিবাবার সঙ্গে টস করতে নামেন মাশরাফি। নেমেই টসে জিতেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি।

বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে প্রায় দেড় বছর পর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফিরছে ওয়ানডে। এ মাঠে এটি দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে এ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। সেটি ছিল এ মাঠের প্রথম অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচ। সে ম্যাচে ৮ উইকেটের সহজ জয় পায় বাংলাদেশ।

Share.

About Author

Comments are closed.