টিআইবি জরিপ: দুর্নীতিতে শীর্ষে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা

0

নিজস্ব প্রতিবেদক

দেশে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হিসেবে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোকে চিহ্নিত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির করা ২০১৭ সালের এক খানা জরিপ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) ধানমন্ডিস্থ টিআইবি কার্যালয়ে ওই খানা জরিপ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, ২০১৭ সালে দেশজুড়ে একটি খানা জরিপ পরিচালনা করে টিআইবি। এতে সেবা পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সম্পর্কে সুনির্দিষ্ট প্রশ্নের ভিত্তিতে জনগণের মতামত জানতে চাওয়া হয়। এই জরিপের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, দেশে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হচ্ছে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। জরিপে অংশ নেওয়া ৮৯ শতাংশ মানুষ জানিয়েছেন, ঘুষ না দিলে এই খাতে সেবা পাওয়া যায় না।

জরিপে দুর্নীতিগ্রস্ত অপর শীর্ষ খাত হিসেবে পাসপোর্ট ও বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) কে চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।

টিআইবি’র নির্বাহী পরিচালক জানান, জরিপে দেখা গেছে, ২০১৭ সালে খানা প্রতি গড়ে ঘুষ দেওয়ার পরিমাণ ছিল ৫৯৩০ টাকা। কাঙ্ক্ষিত সেবা পেতে এই পরিমাণ টাকা দিতে বাধ্য হয়েছে দেশের মানুষ।

তিনি আরও জানান, সর্বোচ্চ ঘুষ আদায়ের ক্ষেত্রে তিনটি শীর্ষ খাত হচ্ছে গ্যাস, বিচারিক সেবা ও বীমা খাত।

সাব্বির// এসএমএইচ//৩০শে আগস্ট, ২০১৮ ইং ১৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Share.

About Author

Comments are closed.