টেরিবাজার, রিয়াজউদ্দিন বাজারও ঈদের আগে খুলবে না

করোনা ভাইরাস প্রতিরোধে সতর্কতার অংশ হিসেবে ঈদের আগে বৃহত্তম পাইকারি কাপড়ের বিপণিকেন্দ্র টেরিবাজার ও রিয়াজউদ্দিন বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ী নেতারা।

শনিবার (৯ মে) দুপুরে নগরের দামপাড়ায় সিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকে তারা এ সিদ্ধান্তের কথা জানান।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বন্ধকালীন নগরের সব বাজার ও বিপণিকেন্দ্রের নিরাপত্তা জোরদার করার আশ্বাস দেন।

সভায় ব্যবসায়ী নেতারা জাকাতের কাপড় পাইকারি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য হোম ডেলিভারি চালু রাখা এবং ফুটপাতে ঈদ বাজার বন্ধের দাবি জানান।

টেরিবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুল মান্নান বলেন, চট্টগ্রামের সব শপিং সেন্টারের মতো টেরিবাজারও বন্ধের সিদ্ধান্ত হয়েছে। আমরা শুধু জাকাতের কাপড় গুদাম থেকে ট্রাকে ক্রেতাদের বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলেছি।

তামাকুমণ্ডি লেইন বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক বলেন, চট্টগ্রামের সব শপিং সেন্টার ঈদের আগে না খোলার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ী নেতারা। রিয়াজউদ্দিন বাজার, তামাকুমণ্ডি লেন, টেরিবাজারসহ সব বিপণিকেন্দ্র বন্ধ থাকবে।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, চট্টগ্রাম মহানগরী এলাকাসহ আশপাশের বিভিন্ন এলাকায় যেহেতু প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই জন্য সভায় নগরের রিয়াজউদ্দিন বাজার, নিউমার্কেট, তামাকুমণ্ডি লেন, জহুর মার্কেটের দোকান মালিক ও ব্যবসায়ী সমিতিসহ অধিকাংশ ব্যবসায়ী সমিতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে পবিত্র ঈদুল ফিতর পর্যন্ত দোকানপাট, মার্কেট, শপিং কমপ্লেক্স বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

সিএমপি কমিশনার বলেন, যেসব শপিংমল, মার্কেট খোলা থাকবে সেখানে শতভাগ স্বাস্থ্যবিধি মানতে হবে। স্বাস্থ্য বিধি না মানলে সঙ্গে সঙ্গে ওই মার্কেট, শপিংমল বন্ধ করে দিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সভায় করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক কর্মকান্ড চালু করার সুবিধার্থে শপিং মল, মার্কেট সমূহের জন্য স্বাস্থ্য অধিদফতরের ১১টি কারিগরি নির্দেশনা এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ৬টি নির্দেশনা মানার পরামর্শ দেন সিএমপি কমিশনার।

সরকার ঘোষিত নির্ধারিত সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকান-পাট ও শপিং মলসমূহ খোলা রাখা; শপিং মল বা মার্কেটের ২ কিমি’র মধ্যে বসবাসকারী ক্রেতারা সংশ্লিষ্ট শপিং মল বা মার্কেটে কেনাকাটা করা, বসবাসের এলাকা নিশ্চিত হওয়ার জন্য ক্রেতা সাধারণের নিজ নিজ পরিচয়পত্র সঙ্গে রাখা এবং চেক করে শপিং মলে প্রবেশ করতে দেয়া; বয়স্ক/শিশু/অসুস্থদের শপিং মলে গমনাগমনে নিরুৎসাহিত করা; শপিং মলের প্রবেশ ও বের হওয়ার পথ আলাদা আলাদা নির্ধারণ করা এবং শপিং মলে আগত যানবাহন সমূহকে অবশ্যই জীবাণুমুক্ত করণের ব্যবস্থা করা।

Check Also

বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

জার্নাল ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলতি বছর …

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬

জার্নাল ডেস্ক : করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে …