ট্রাম্পকে যে হুঁশিয়ারি দিলেন ইরানি প্রেসিডেন্ট

আর্ন্তজাতিক ডেস্ক :

ইরানের সাথে পরমাণু চুক্তি থেকে সরে আসলে যুক্তরাষ্ট্রকে এমন অনুশোচনা করতে হবে যা ইতিহাসে কখনো ঘটেনি বলে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

আগামী ১২ মে’র মধ্যে ইরানের সাথে করা চুক্তির কিছু ত্রুটি সংশোধন না করা হলে তা থেকে সরে আসার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের অবস্থান যাতে পরিবর্তন না হয়, সেজন্য চেষ্টা করছে ব্রিটেনসহ ইউরোপের কিছু মিত্র দেশ। তবে বরাবরের মতো ইরানের তীব্র বিরোধিতায় রয়েছে ইসরাইল।

২০১৫ সালে ইরানের সাথে হয়েছিল চুক্তিটি। যুক্তরাষ্ট্র ছাড়াও ছিল চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন।

আর পরমাণু অস্ত্র না বানানোর এই চুক্তির ফলেই তুলে নেয়া হয়েছিল ইরানের ওপর আরোপিত অবরোধ। কিন্তু ক্ষমতায় আসার পর থেকেই এর বিরোধিতা করছেন ট্রাম্প।
সম্প্রতি এ সম্পর্কে তার বক্তব্য যে, এই পরমাণু চুক্তিতে কিছু ভয়াবহ ত্রুটি রয়েছে। আর সেগুলো যদি ইউরোপীয় মিত্ররা সংশোধন না করে তাহলে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের যেসব নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে সেগুলো শিথিল রাখার মেয়াদ আর বাড়ানো হবে না।

তবে রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিয়েছেন। বলেছেন, তার দেশ পরমাণু চুক্তি নিয়ে ট্রাম্পের যেকোনো সিদ্ধান্ত প্রতিহত করতে প্রস্তুত রয়েছে।

রুহানি বলেছেন, এ থেকে সরে আসলে যুক্তরাষ্ট্রের অনুতাপের সীমা থাকবে না।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেন ও জার্মানি অবশ্য যুক্তরাষ্ট্রের অবস্থানের যাতে পরিবর্তন না হয় তার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘও আছে একই প্রচেষ্টায়। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এ সংক্রান্ত আলোচনার জন্য ওয়াশিংটন সফরে আছেন।

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রকে জোর সমর্থন জানিয়েছেন। তার মতে, ইরানকে থামাতে এখনি উদ্যোগ নেয়া উচিৎ

 

 

 

 

সাইফুল//এসএমএইচ ৭ই মে, ২০১৮ ইং ২৪শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …