ট্রাম্পের ভুল স্বীকার, মেনে নিলেন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ

আর্ন্তজাতিক ডেস্ক :

২০১৬ সালে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কোনো কারণ দেখছেন না ডোনাল্ড ট্রাম্প। ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে এমন বক্তব্য দেয়ার মাত্র ২৪ ঘণ্টা পর দেশে ফিরে রিপাবলিকান, ডেমোক্রেটা ও মার্কিন গোয়েন্দা সংস্থার তীব্র চাপ ও সমালোচনার মুখে ভুল স্বীকার করে বক্তব্য প্রত্যাহারে বাধ্য হলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প শুধু ভুলই স্বীকার করেননি, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলোর দাবিও মেনে নিয়েছেন।
ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর একজন সাংবাদিক জানতে চান, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে কোন ধরনের ভূমিকা থাকার অভিযোগ অস্বীকার করেছেন প্রেসিডেন্ট পুতিন। যদিও সব মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানতে পেরেছে যে, রাশিয়ার ভূমিকা ছিল।

আপনি কাকে বিশ্বাস করেন?’ তার উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমার লোকজন আমার কাছে এসেছিল, তারা বলেছে, তারা মনে করে রাশিয়ার ভূমিকা ছিল। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আমার কথা হয়েছে, তিনি বলেছেন, এটা রাশিয়ার কাজ নয়। আমি বলবো, আমি এমন কোন কারণ দেখতে পাই না যে, তারা কেন এটা করবে।
এরপর দেশে ফিরে ট্রাম্প বলছেন, তিনি পুরো ঘটনার বর্ণনা পর্যালোচনা করে দেখেছেন এবং একটি ব্যাখ্যা দেয়া দরকার বলে মনে করেন। আমার বক্তব্যে একটি প্রধান বাক্যে আমি বলেছিলাম, তারা (রাশিয়া) কেন এটা করবে? আসলে সেটা হওয়ার কথা, তারা কেন করবে না?
‘বাক্যটা হওয়ার কথা এমন, আমি এমন কোন কারণ দেখতে পাই না, কেন এটা রাশিয়া হবে না?’
ট্রাম্প বলেন, সোমবার আমি ভুল বলেছি। আমাদের গোয়েন্দ সংস্থাগুলোর ওপর আমার আস্থা বিশ্বাস ও সমর্থন আছে। তাদের মূল্যায়নকে আমি গ্রহণ করেছি। আমাকে জিতাতে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ছিল।

সাব্বির// এসএমএইচ//১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …