ট্রাম্প-কিম বৈঠক হচ্ছে সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপে

আর্ন্তজাতিক ডেস্ক :

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আলোচিত শীর্ষ বৈঠকটি অনুষ্ঠিত হতে চলেছে সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে। মার্কিন প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউজ বিষয়টি নিশ্চিত করেছে।

আগামী ১২ জুন দুই নেতার মধ্যকার এই ঐতিহাসিক বৈঠকটি হওয়ার কথা রয়েছে। উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে প্রথমবারের মত আলোচনায় বসতে চলেছেন কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট। তবে এবারই প্রথম বৈঠকের নির্দিষ্ট ভেন্যু সম্পর্কে মুখ খুললো হোয়াইট হাউস। হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স মঙ্গলবার এক টুইটার বার্তায় বলেন, সেন্টোসা দ্বীপের ফাইভ স্টার ক্যাপেলা হোটেল বৈঠকটি হবে। এই বৈঠকের আয়োজন করায় সিঙ্গাপুর সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। তবে বৈঠক সম্পর্কে এখনও তেমন বিস্তারিত জানা যায়নি।

যদিও গত মঙ্গলবার বৈঠক সম্পর্কে ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ‘সবকিছু দারুণভাবে এগুচ্ছে। বৈঠকের জন্য আমি সিঙ্গাপুর যাত্রা করার আগে অনেক ধরনের দর কষাকষি চলবে। তৈরি করতে হবে অনেক ধরনের সম্পর্ক। তাই আগামী কয়েকটি দিন খুবই গুরুত্বপূর্ণ।’

এদিকে বৈঠক অনুষ্ঠানের জন্য সিঙ্গাপুর সরকার দেশের মধ্যাঞ্চলকে আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ‘বিশেষ এলাকা’ হিসেবে ঘোষণা করেছে। ওই এলাকায় সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং বেশ কয়েকটি নামি-দামী হোটেল রয়েছে। আসন্ন বৈঠককে সামনে রেখে সিঙ্গাপুর সরকার দেশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। এতে জনগণের চলাচল থেকে শুরু করে অনেক কিছুর ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

প্রসঙ্গত, সিঙ্গাপুরের ৬৩ দ্বীপের একটি হচ্ছে সেন্টোসা। খুবই অল্প সময়ে মূল দ্বীপ থেকে ৫শ হেক্টর এই দ্বীপটিতে যাওয়া যায়। এখানে রয়েছে বহু অভিজাত হোটেল, অবকাশ কেন্দ্র ও গল্ফ ক্লাব।

সাব্বির// এসএমএইচ//৬ই জুন, ২০১৮ ইং ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …